• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

পুলিশের দেয়া শর্ত ভঙ্গ করে লাঠি হাতে সমাবেশ বিএনপি নেতাকর্মীরা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩  

 
বিএনপির সরকার পতনের এক দফা আন্দোলনের অংশ হিসেবে আয়োজিত মহাসমাবেশ ছিল ২৭ জুলাই। তবে ডিএমপির অনুমতি না পাওয়ায় ওইদিন সমাবেশ করতে পারেনি দলটি। অবশেষে পুলিশের দেয়া ২৩ শর্তের বিপরীতে শুক্রবার ( ২৮ জুলাই) সমাবেশ করার অনুমতি পায় দলটি।

ডিএমপির দেয়া শর্ত উপেক্ষা করে সমাবেশ করতে দেখা গেছে, বিএনপির নেতাকর্মীদের। এরমধ্যে একটি শর্ত ছিলো সমাবেশের জন্য অনুমিত এলাকা। ডিএমপির পক্ষ থেকে বিএনপিকে পুলিশ হাসপাতাল থেকে নাইটিংগেল মোড় পর্যন্ত মধ্যবর্তী স্থানে সমাবেশ করার অনুমতি দেয়া হয়। তবে সরেজমিনে সমাবেশস্থল ঘুরে দেখা গেছে, বিএনপি কর্মীরা অনুমতি পাওয়া স্থানের বাইরেও জনসমাগম ঘটাচ্ছে। নয়াপল্টন থেকে শুরু হয়ে কাকরাইল, শান্তিনগর, রাজারবাগ, মালিবাগ ইত্যাদি এলাকায় বিস্তার ঘটেছে জনসমাগমের।

ডিএমপির আরেকটি উল্লেখযোগ্য শর্ত ছিলো- কোনো ধরনের লাঠিসোটা, ব্যানার ফেস্টুনের আড়ালে লাঠিসোটার বহন করা যাবে না। কিন্ত সমাবেশস্থলে অনেক নেতাকর্মীদের হাতে ব্যানার, জাতীয় পতাকা এবং দলীয় পতাকার পাশাপাশি লাঠিসোটা বহন করতে দেখা যায়।

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে নয়াপল্টনে আগের দিন থেকেই অবস্থান করে অনেক নেতাকর্মী। এছাড়াও সমাবেশের দিন বেলা ১০টা থেকেই নেতাকর্মীদের আসতে দেখা যায়। বেলা বাড়ার সাথে সাথে সেই সংখ্যা বৃদ্ধি পেতে থাকে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিএনপির উপজেলা, থানা এবং জেলা পর্যায়ের নেতাকর্মীদের দলে দলে আসতে দেখা যায়। এ সময় তারা সরকারবিরোধী বিভিন্ন বক্তব্য ও স্লোগান দিতে থাকেন।

সমাবেশে আসা এক কর্মীর সাথে জানান, তিনি বগুড়া থেকে দুইদিন আগে ঢাকায় এসেছেন৷

এক পা হারানো প্রতিবন্ধী এই ব্যক্তির মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায়। তিনি জানান, তিনি সরকার পতন না হওয়া পর্যন্ত বাড়ি ফিরবেন না। তার সমর্থিত দল বিএনপি যদি তাকে রাজপথে লাগাতার থাকতে বলে তিনি তাও থাকবেন।

উল্লেখ্য, বিএনপির সমাবেশের পাশাপাশি আজ ঢাকায় আওয়ামী লীগেরও সমাবেশ চলছে। বায়তুল মোকাররম এর দক্ষিণ গেটে সমাবেশ করছে দলটি৷

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –