• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয় নির্বাচন নিয়ে দোটানায় বিএনপির তৃণমূল  

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ জুলাই ২০২৩  

 
বিভিন্ন সভা-সমাবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নেয়ার কথা বলে আসছে বিএনপি। আবার গোপনে তৃণমূল নেতাকর্মীদের নির্বাচনের জন্য সার্বিক প্রস্তুতি নেয়ার নির্দেশ দেওয়া হচ্ছে। এ অবস্থায় দলটির তৃণমূল নেতাকর্মীরা দোটানার মধ্যে পড়েছেন। তারা ঠিক কী করবেন বা কোন নির্দেশনা মেনে চলবেন- সেটিই বুঝে উঠতে পারছেন না।

জানা গেছে, লন্ডন থেকে পাঠানো এক বার্তায় বিএনপির পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান জেলা পর্যায়ের নেতাদের নির্বাচনের প্রস্তুতি শুরু করার জন্য নির্দেশনা দিয়েছেন। আবার সাম্প্রতিক সব সভা-সমাবেশে প্রকাশ্যেই বিএনপির হাইকমান্ড এই সরকারের অধীনে আগামী নির্বাচনে অংশ নেবে না বলে ঘোষণা দিয়ে আসছে। ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে দোটানার মধ্যে পড়েছেন দলটির তৃণমূল নেতারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বিষয়টি নিয়ে দলের মধ্যে চাঞ্চল্যও সৃষ্টি হয়েছে। দলের কেন্দ্রীয় কোনো নেতা তারেক রহমানের এমন নির্দেশনা সম্পর্কে কিছুই জানেন না। কিন্তু প্রত্যেকটি জেলায় সংশ্লিষ্ট নেতাদের কাছে তারেক রহমান ক্ষুদেবার্তা পাঠিয়ে বলেছেন, নির্বাচনের প্রস্তুতি শুরু করতে এবং তার কাছে সম্ভাব্য প্রার্থীদের তালিকা তৈরি করে পাঠাতে হবে।

আরো জানা গেছে, তারেক রহমান শুধু যে ক্ষুদেবার্তা পাঠিয়েছেন তা নয়, তিনি বিশেষভাবে তৃণমূলের ঘনিষ্ঠ কিছু নেতার সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আরো কিছু নির্দেশনাও দেন।

বিশেষ এই ভিডিও কনফারেন্সে অংশ নেয়া নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির তৃণমূল এক নেতা বলেন, আমরা কখনো বলিনি, আমরা নির্বাচনে যাবো না। আমরা নির্বাচনে যাবো এবং নির্বাচনের জন্য আমরা প্রস্তুত।

তিনি বলেন, আমরা যেহেতু নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছি এবং আমরা জানি এ দাবি অর্জন করা সম্ভব। তাই আমাদের যে নির্বাচনী প্রস্তুতি- সেই প্রস্তুতির অংশ হিসেবেই আমরা প্রার্থী তালিকা চূড়ান্ত করছি। নির্বাচনের প্রস্তুতি ও আন্দোলন পাশাপাশি চলবে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, নতুন ভিসা নীতির ফলে সুস্পষ্ট হয়ে গেছে, মার্কিন যুক্তরাষ্ট্র চায় বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক এবং বর্তমান সরকারের অধীনেই নির্বাচন করুক। আর নির্বাচনে যদি বিএনপি অংশগ্রহণ না করে, যদি বাধা দেয়- তাহলে সেটি মার্কিন ভিসা নীতির পরিপন্থী হবে। এর ফলে বিএনপি নেতারা মার্কিন ভিসা থেকে বঞ্চিতও হতে পারেন।

তারা আরো বলেন, এ নিয়ে বিএনপির তিক্ত অভিজ্ঞতাও রয়েছে। এর আগেও নির্বাচনকে বাধাগ্রস্ত করা ও জঙ্গি সংশ্লিষ্টতার জন্য বিএনপির একাধিক নেতা মার্কিন ভিসা বঞ্চিত হয়েছিলেন। তাই এবার বিএনপি নতুন করে যুক্তরাষ্ট্রের বিরাগভাজন হতে চায় না। এমন বাস্তবতায় প্রশ্ন উঠছে- তাহলে কি নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের বাইরে গিয়ে বিএনপি নির্বাচন করবে?

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –