• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

নির্বাচনকে ঘিরে আবারো সহিংসতার পথেই হাঁটছে বিএনপি                

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩  

     
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের রাজনীতিতে চলছে নানা উত্তাপ। নির্বাচনের দিনক্ষণ যতই এগিয়ে আসছে, ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতাকর্মীরা বিভিন্ন সভা সমাবেশে সংবিধান অনুযায়ী সংসদ নির্বাচনের ঘোষণা দিয়ে যাচ্ছে। অপরদিকে বিএনপিসহ বেশকিছু বিরোধী দল নতুন করে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করে যাচ্ছে। এ পরিস্থিতিতে রাজনীতিতে চলছে নানা উত্তাপ।

গত ১২ জুলাই রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেট সংলগ্ন ও নয়া পল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পৃথক দুটি সমাবেশ করে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি।

দুটি দলের সমাবেশেই ছিল এক দফার ঘোষণা। ক্ষমতাশীল আওয়ামী লীগের এক দফা হলো আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে শেখ হাসিনার অধীনে। আর বিএনপি’র এক দফা হলো আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। এমন অবস্থায় দেশের রাজনীতিতে ঘন মেঘের আশঙ্কা করছে রাজনৈতিক বিশ্লেষকরা।

তারা মনে করেন, সমাবেশে বিএনপি নেতাকর্মীদের বক্তব্যের ধরন ছিল আক্রমণাত্মক। তাদের বক্তব্যে দেশকে আবারো অস্থিতিশীল পরিবেশের দিকে ঠেলে দেওয়ার ইঙ্গিত পাওয়া গেছে।

সমাবেশে বক্তব্য দেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বিএনপি দলীয় আইনজীবীদের আদালত বয়কট করার আহ্বান জানানোর পাশাপাশি বলেন, এখন থেকে আমাদের ভাষা হবে কেউ রক্ত নিতে এলে আমরা পাল্টা রক্ত নেবো। আমার গায়ে কেউ আঘাত করতে এলে তাকে একটা নয় পাল্টা দুইটা আঘাত করবো। যুদ্ধের ময়দানে নীতিবাক্য দিয়ে কিছু হয় না। গণতন্ত্র আদায়ে যা কিছু করবেন তা আইনসিদ্ধ।

রাজনৈতিক পর্যবেক্ষকরা আরো বলেন, এবারই প্রথম নয়, এর আগেও তিনি নেতাকর্মীদের সহিংসতার বার্তা দিয়েছিলেন। গত সেপ্টেম্বরে ঢাকার মিরপুর-৬ নম্বরে দলীয় সমাবেশে বক্তব্য দেওয়ার সময় দলীয় কর্মসূচিগুলোতে মোটা লাঠি ও রড নিয়ে আসতে নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছিলেন বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য।

ঢাকা মহানগর উত্তর বিএনপি আয়োজিত ঐ সমাবেশের প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেছিলেন, আজ ছোট ছোট লাঠি নিয়ে এসেছেন। এরপরে আরো মোটা মোটা বাঁশের লাঠি নিয়ে রাস্তায় নামবেন। আত্মরক্ষায় প্রত্যেকের হাতে লাঠি থাকবে। আঘাত এলে পাল্টা আঘাত করা হবে, ছাড় দেওয়ার সুযোগ নেই।

সমাবেশে গয়েশ্বর চন্দ্র রায়ের এ ধরনের বক্তব্যের মাধ্যমে নেতাকর্মীদের সহিংসতার দিকে ঠেলে দেওয়া হচ্ছে বলেও মন্তব্য করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –