• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

জামায়াতের বিবৃতিতে ক্ষুব্ধ বিএনপি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জুলাই ২০২৩  

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি বক্তব্যকে কেন্দ্র করে প্রতিবাদ লিপি পাঠানোয় জামায়াতের ওপর ক্ষুব্ধ হয়েছে বিএনপির হাইকমান্ড। অবশ্য বিষয়টি নিয়ে প্রকাশ্য প্রতিক্রিয়া থেকে বিরত রয়েছেন দলটির নেতারা।

জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের একাধিক সদস্য জানান, তারা মির্জা ফখরুলের বক্তব্যকে গ্রহণ করেননি, সে কারণেই বিবৃতি দেওয়া হয়েছে। তবে, বিষয়টি নিয়ে আর কোনো মন্তব্য করতে আগ্রহ দেখাননি তারা।

বিএনপির একাধিক নেতা জানান, ৩০ জুন ঠাকুরগাঁওয়ে বক্তব্য দেওয়ার পর ঢাকায় ফিরে পরদিন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল সেই বক্তব্যের ব্যাখ্যা করেন। ব্যাখ্যা দেওয়ার পরও জামায়াতের বিবৃতি পাঠিয়ে প্রতিবাদ জানানোর বিষয়টি বিএনপির সিনিয়র ও হাইকমান্ডের কেউই সহজভাবে নেননি। 

বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য জানান, জামায়াতের সঙ্গে বিএনপির আনুষ্ঠানিক সম্পর্ক নেই। সেদিক থেকে দলটির সঙ্গে প্রকাশ্য সম্পর্ক নেই বিএনপির। তবে বিএনপির নেতারা কেউই চলমান আন্দোলনে বাধা সৃষ্টি হোক, এমন পরিস্থিতি তৈরি করতে চান না। 

জানতে চাইলে স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, জামায়াত তাদের বিবৃতি দেবে, এটাতে আমাদের (বিএনপির) সঙ্গে সম্পর্কের কী আছে। আমাদের সঙ্গে তো তাদের (জামায়াত) কোনো সম্পর্ক নেই।

তিনি আরো বলেন, এটা তো অনেক আগে ক্লিয়ার হয়ে গেছে। আমরা যুগপৎ আন্দোলন করছি কয়েকটা দলের সঙ্গে। জামায়াত তাদের মতো করছে। আমাদের সঙ্গে তো তারা যুগপৎ আন্দোলন করছে না। আপনারা দেখতে পারছেন, আমাদের যুগপৎ আন্দোলনের সঙ্গীদের নাম ঘোষণা করেছি। সেইভাবে চলছে।

স্থায়ী কমিটির একটি সূত্রের দাবি, গত ৩ জুলাই অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে জামায়াত নিয়ে আলোচনা হয়েছে। সেখানে মির্জা ফখরুলের জামায়াত নিয়ে দেওয়া বক্তব্যের প্রসঙ্গ ওঠে।

বৈঠকে উপস্থিত থাকা একজন সদস্য বলেন, বৈঠকে বিএনপির পক্ষ থেকে আগ বাড়িয়ে কোনো দলকে নিয়ে বক্তব্য না দেওয়ার পরামর্শ এসেছে। তবে এ নিয়ে খুব বেশি আলোচনা হয়নি।

এর আগে, ১ জুলাই জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এ টি এম মাছুম বিবৃতিতে বলেন, ৩০ জুন শুক্রবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় সরকারের সঙ্গে জামায়াতের যোগাযোগ এখন স্পষ্ট বলে মন্তব্য করেন মর্মে কয়েকটি জাতীয় দৈনিক ও অনলাইনে প্রচারিত হয়। বিএনপি মহাসচিবের এ বক্তব্যে জনগণ হতাশ হয়েছে। আমরা বিএনপি মহাসচিবের বক্তব্য প্রত্যাখ্যান করছি।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –