• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

বিএনপির আন্দোলন ঘিরে কূটনীতিক পাড়ায় উদ্বেগ  

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুলাই ২০২৩  

 
নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা দাবি আদায়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে বিএনপি। কিন্তু সদ্য সমাপ্ত ঈদুল আজহার পর ঘোষিত বিএনপির কঠোর আন্দোলনের ব্যাপারে কূটনীতিক পাড়ায় উদ্বেগ দেখা দিয়েছে। কারণ, অতীতে অনেকবারই দলটি আন্দোলনের নামে জ্বালাও-পোড়াও করেছে।

২০১৩ এবং ২০১৫ সালে বিএনপির আন্দোলনের কারণে সে সময় সাধারণ মানুষের জীবন নিরাপত্তার হুমকির মুখে পড়েছিল। তখন বিএনপির আন্দোলনের নামে অনেক নিরীহ মানুষকে পুড়িয়ে মারা হয়েছিল। এবারো বিএনপি সেরকম আন্দোলন করে বসে কিনা তা নিয়ে কূটনীতিক পাড়ায় উদ্বেগ দেখা দিয়েছে। আর এই উদ্বেগ থেকেই সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

জানা গেছে, বৈঠকে বিএনপির কঠোর আন্দোলনের হুমকির ব্যাপারে মির্জা ফখরুলের কাছে জানতে চাওয়া হয়। বিষয়টি নিয়ে মির্জা ফখরুলের কাছে চার্লস হোয়াইটলি উদ্বেগও প্রকাশ করেন।

সুস্থ গণতন্ত্র চর্চার আহ্বান জানিয়ে চার্লস হোয়াইটলি বৈঠকে মির্জা ফখরুলকে বলেন, জ্বালাও-পোড়াও এর রাজনীতি কখনো গণতন্ত্র বিকাশে ভূমিকা রাখে না। তাই এ ধরনের চর্চা পরিহার করাই উত্তম। শুধু তাই নয়, সাধারণ মানুষের জীবনযাত্রা ব্যাহত হয়- এমন কর্মসূচিও পরিহার করতে বিএনপিকে আহ্বান জানান চার্লস হোয়াইটলি। তিনি মির্জা ফখরুলকে বলেন, ‘নো’ হরতাল অবরোধ।’

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির সিনিয়র ও দায়িত্বশীল এক নেতা বলেন, জুলাই মাসের প্রথম তিন সপ্তাহে টানা কর্মসূচি রয়েছে। এর মধ্যে ৯ জুলাই সিলেটে, ১৭ জুলাই খুলনায় এবং ২২ জুলাই ঢাকায় ‘তারুণ্যের সমাবেশ’ করবে বিএনপির তিন সংগঠন ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল।

তিনি আরো বলেন, আগামী ১৯ থেকে ২১ জুলাই ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখে রোডমার্চ কর্মসূচি রয়েছে গণতন্ত্র মঞ্চের। ফলে এই কর্মসূচিগুলো শেষ হওয়ার পরই বিএনপি থেকে নতুন পর্যায়ের যুগপৎ আন্দোলন কর্মসূচির তারিখ ঘোষণা করা হবে। তবে আন্দোলন কোনোভাবেই সংঘাতময় হবে না। বিদেশি প্রেসক্রিপশনের বাইরে যাবে না বিএনপি।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –