• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

নির্দেশনা উপেক্ষা করেই বিএনপির তৃণমূলে নির্বাচনের প্রস্তুতি      

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ জুলাই ২০২৩  

 
বিএনপির নির্বাচন বর্জনের ঘোষণা কোনো কাজেই আসছে না। উপ-নির্বাচন, স্থানীয় সরকার নির্বাচনের পর এবার জাতীয় নির্বাচনেও অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছেন দলটির তৃণমূল নেতারা। কেন্দ্রীয় কমিটির নির্দেশনা উপেক্ষা করে নিজ নিজ এলাকায় নির্বাচনী গণসংযোগ শুরু করেছেন তারা। ডিজিটাল ব্যানার, বিলবোর্ডসহ নানা রঙের পোস্টারে চলছে তাদের নির্বাচনী প্রচারণা।

খোঁজ নিয়ে জানা গেছে, ঈদুল আজহায় দেশের বিভিন্ন স্থান থেকে লাখো মানুষ নিজ এলাকায় গেছেন। এ কারণে নির্বাচনী প্রচারণার জন্য ঈদের ছুটিকে বেছে নিয়েছেন বিএনপির তৃণমূল নেতারা। আগাম প্রস্তুতি হিসেবে বেশিরভাগ নেতা নিজ এলাকায় নানা কর্মসূচিও সাজিয়েছেন। ভোটারদের সমর্থন আদায়ে চালাচ্ছেন নানা তৎপরতা।

নির্বাচনে অংশ নিতে আগ্রহী বিএনপির নেতাকর্মীরা জানান, বিএনপি জোরপূর্বক ক্ষমতা দখলের জন্য বারবার নির্বাচন বর্জনের পাশাপাশি বিশৃঙ্খলা-নাশকতা ও মানুষ হত্যার মতো ঘৃণ্য অপরাধের আশ্রয় নিয়ে জনগণের সমর্থন হারিয়ে ফেলেছে। এতে দলীয় নেতাকর্মীরা নিজ এলাকার মানুষের আস্থা হারিয়ে ফেলেছেন। সেই আস্থা ফিরিয়ে আনতেই সম্প্রতি তৃণমূল বিএনপির নেতাকর্মীরা কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশ নিচ্ছেন।

এদিকে, বিএনপির নীতি-নির্ধারণী ফোরাম সূত্রে জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এজন্য কেন্দ্রীয় কমিটির ঘোষণা সত্ত্বেও গোপনে প্রতিটি আসনে চলছে প্রার্থী বাছাই কার্যক্রম। তৈরি করা হচ্ছে নির্বাচনী ইশতেহারও। এ বিষয়ে বিএনপি চেয়ারপার্সনের একজন উপদেষ্টার নেতৃত্বে তিন সদস্যের একটি বিশেষজ্ঞ টিমও গঠন করা হয়েছে।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপি নির্বাচনের জন্য সব সময়ই প্রস্তুত। তবে নির্বাচন হতে হবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। এ লক্ষ্যেই আমাদের আন্দোলনের প্রস্তুতি চলছে। আন্দোলন সফল হলে সঠিক সময়ে নির্বাচনে যাবে বিএনপি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, আন্দোলনের ঘোষণা বিএনপির একটি রাজনৈতিক কৌশল মাত্র। গোপনে তারা ঠিকই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। কারণ, বিএনপি জানে- এবার নির্বাচনে অংশ না নিলে তাদের অস্তিত্ব বিলীন হয়ে যেতে পারে। এ কারণে দলটির তৃণমূল নেতারা নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত উপেক্ষা করে প্রকাশ্যে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –