• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

নির্বাচনে যাওয়ার বিষয়ে ইতিবাচক খালেদা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জুলাই ২০২৩  

 
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য নিজ দলের নেতাকর্মীদের প্রস্তুতি নিতে পরার্মশ দিয়েছেন দীর্ঘদিন ধরে রাজনীতির বাইরে থাকা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ঈদুল আজহার রাতে বিএনপির স্থায়ী কমিটির ছয়জন সদস্যের সঙ্গে সাক্ষাতে তার এমন মত প্রকাশের কথা জানা গেছে।

দলের সিনিয়র ঐ ৬ সদস্যের সঙ্গে এক ঘণ্টার বেশি সময় ধরে আলোচনায় খালেদা জিয়া ঈদের শুভেচ্ছা ও কুশলাদি বিনিময় করেন। এ সময় রাজনৈতিক পরিস্থিতি নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়। 

পরিচয় গোপন করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য যিনি ঐ বৈঠকে উপস্থিত ছিলেন তিনি বলেন, খালেদা জিয়া যা বলেছেন তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ।

তিনি জানান, খালেদা জিয়ার পরামর্শ ছিল, আন্দোলনের পাশাপাশি নির্বাচনের প্রস্তুতিও বিএনপিকে নিতে হবে, না হলে বিএনপিকে অনুশোচনা করতে হবে। শুধু এক দফার আন্দোলন করা এবং নির্বাচনের প্রস্তুতি যদি না নেয়া হয় তাহলে বিএনপির সর্বনাশ ঘটতে পারে। 

খালেদা জিয়া অতীতের অভিজ্ঞতা থেকে বলেছেন, শুধু আন্দোলন করে সরকার পতন ঘটানো সম্ভব নয়। এর ব্যাখ্যা হিসেবে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা বলছেন, বিএনপির যে সাংগঠনিক শক্তি এবং অবস্থান রয়েছে তাতে এটি সুস্পষ্ট, বিএনপির শুধু আন্দোলন করে সরকার পতন ঘটাতে পারবে না। আর তাই খালেদা জিয়া অতীত অভিজ্ঞতার আলোকেই ঐ মন্তব্য করেছেন বলে তিনি মনে করেছেন। 

এছাড়া খালেদা জিয়া বলেছেন, এবারের আন্দোলন যদি ব্যর্থ হয় তাহলে বিএনপির অস্তিত্ব বিপন্ন হবে। তবে বিএনপির কোনো কোনো নেতা আবার মনে করছেন, খালেদা জিয়ার সঙ্গে সরকারের একটি গোপন যোগাযোগ চলছে এবং এই যোগযোগে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হবে বলে টোপ দেওয়া হচ্ছে। আর সেই কারণেই হয়তো খালদো জিয়া নির্বাচনে যাওয়ার পক্ষে।

পাশাপাশি খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আন্দোলন-সংগ্রাম করেছেন। তিনি এসবের বাস্তবতা বোঝেন। আর এ কারণেই তিনি বিএনপিকে নির্বাচনে যাওয়ার পরামর্শ দিচ্ছেন। এখন দেখার বিষয় খালেদা জিয়ার এ পরামর্শ বিএনপি গ্রহণ করে কিনা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –