• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

তত্ত্বাবধায়ক সরকারের অবয়ব জানা নেই বিএনপির

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জুলাই ২০২৩  

 
প্রায় ১৭ বছরের বেশি সময় ধরে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির আন্দোলন চলমান। এমনকি তত্ত্বাবধায়ক সরকার ছাড়া আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে আগে থেকেই বলে আসছে বিএনপি।

তারেক জিয়ার মুখপাত্র হিসেবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও গণমাধ্যমে বলেছেন, তারা খুব শিগগিরই এক দফা আন্দোলন শুরু করবেন। চলতি মাসেই এ আন্দোলনের ঘোষণা দেওয়ার কথা বিএনপির। কিন্তু সেই আন্দোলনের রূপরেখা কী হবে, তত্ত্বাবধায়ক সরকারের অবয়ব কী হবে- সে সম্পর্কে বিএনপি এখনো কিছু বলেনি। 

বিএনপির একাধিক নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, গত তিন মাস ধরেই তত্ত্বাবধায়ক সরকারের একটি রূপরেখা ঘোষণা করার কথা বিএনপির। কিন্তু সেই রূপরেখা এখন পর্যন্ত ঘোষণা করা হয়নি। তাছাড়া গত চার মাস ধরে বিএনপি বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে একটি যুগপৎ আন্দোলন ঘোষণা করবে বলেও জানিয়েছিল। কিন্তু সেই ঘোষণাও এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি। এমনকি যুগপৎ আন্দোলনের জন্য যে ২২টি রাজনৈতিক দলের সঙ্গে লাগাতার বৈঠক করা হয়েছিল, সেই বৈঠকের ফলাফলও এখন পর্যন্ত দৃশ্যমান নয়।

সবকিছু মিলিয়ে মাত্র তিন মাস সময়ের মধ্যে সরকারের বিরুদ্ধে বড় ধরনের আন্দোলন বিএনপি করতে পারবে কি-না, এটা নিয়ে যথেষ্ট সন্দেহ ও সংশয় রয়েছে। 

এ বিষয়ে বিএনপির একাধিক সিনিয়র নেতাদের সঙ্গে যোগাযোগ করা হলেও তাদের কাছ থেকে কোনো তথ্য পাওয়া যায়নি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তারেক জিয়ার জেদের কারণেই মূলত বিএনপিকে আন্দোলনে যেতে হচ্ছে। তারেক জিয়া চেয়েছিলেন, সরকার সরাসরি তার সঙ্গে রাজনৈতিক সমঝোতা করুক এবং তারেকের মাধ্যমেই সবকিছুর ফয়সালা হোক। তবে আওয়ামী লীগ এটা চায় না।

এছাড়া বিএনপি তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা কি হবে- তা এখনো পর্যন্ত জনগণের সামনে তুলে ধরতে পারেনি। যেটা তাদের বড় ব্যর্থতা। এখন এ অল্প সময়ের মধ্যে বিএনপি কী ধরনের সমাধানের পথ খুঁজে বের করবে, সেটিই এখন দেখার বিষয়।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –