• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

রেজা কিবরিয়াকে অপসারণের সিদ্ধান্ত, দ্বন্দ্ব বাড়ার শঙ্কা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ জুলাই ২০২৩  

 
আহ্বায়কের পদ থেকে রেজা কিবরিয়াকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি। শনিবার এক জরুরি সভায় সদস্য সচিব নুরুল হক নুর ও যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান এ সিদ্ধান্ত নেন। এ অপসারণকে অবৈধ বলছেন রেজা কিবরিয়া, যদিও সভায় তিনি উপস্থিত ছিলেন না। এতে নুর-কিবরিয়া দ্বন্দ্ব আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গণঅধিকার পরিষদের নেতারা।

গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ন ও দফতর সমন্বয়ক শাকিল উজ্জামানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গঠনতন্ত্রের ৩৮ ধারা অনুযায়ী গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের ৮৪ সদস্যের স্বাক্ষরসহ আহ্বায়কের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সদস্যদের কাছে বক্তব্য উপস্থাপনের জন্য আহ্বায়ক রেজা কিবরিয়া জরুরি সভা আহ্বান করেন। কিন্তু কমিটির নেতারা উপস্থিত হলেও তিনি অনুপস্থিত থাকেন। তাই সভায় উপস্থিত সদস্যদের মতামতে সভায় যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খান সভাপতিত্ব ও সদস্য সচিব নুরুল হক নুর সঞ্চালনা করেন।

এতে আরো বলা হয়, গঠনতন্ত্র অনুযায়ী কেন্দ্রীয় নির্বাহী পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্য আহ্বায়কের প্রতি অনাস্থা প্রস্তাব সমর্থন করায় আহ্বায়ককে অপসারণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। দলের চলমান সংকট নিরসনে জরুরি পরিস্থিতি বিবেচনায় ১০ জুলাই দলের উচ্চতর পরিষদ ও জাতীয় কাউন্সিলের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কাউন্সিলের পূর্ব পর্যন্ত মো. রাশেদ খানকে ভারপ্রাপ্ত আহ্বায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। কাউন্সিলের পূর্ব পর্যন্ত ভারপ্রাপ্ত আহ্বায়ক এবং সদস্য সচিব মো. নুরুল হক নুর রুটিন মাফিক নিয়মিত দায়িত্ব পালন করবেন।

এদিকে, গণঅধিকার পরিষদের অপসারণের সিদ্ধান্তকে অবৈধ বলেছেন রেজা কিবরিয়া। তিনি বলেন, নুরুল হক নুর ও রাশেদ খানকে আগেই বহিষ্কার করা হয়েছে। তারা আর গণঅধিকার পরিষদের কেউ নন। এ কারণে দল থেকে কাকে অপসারণ করা হবে সেই সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা তাদের নেই। নুর-রাশেদের এই সিদ্ধান্তের কোনো বৈধতা নেই।

গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হক নুরের মধ্যে বেশ কিছুদিন ধরেই টানাপোড়েন চলছে। দুজনই প্রকাশ্যে একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন। এ কারণে সভায় গৃহীত সিদ্ধান্ত সম্পর্কে গণঅধিকার পরিষদের একাধিক নেতা বলেন, দলের গঠনতন্ত্র না মেনে নুর অনেকটা নিজ ইচ্ছায় নিজের অনুসারীদের দিয়ে রেজা কিবরিয়াকে বহিষ্কার করিয়েছেন। এতে দলে দ্বন্দ্ব ও বিভক্তি আরো বাড়বে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –