• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিকভাবে ইমেজ সংকটে বিএনপি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ জুলাই ২০২৩  

 
বিএনপি ক্ষমতায় নেই ১৭ বছরের বেশি সময় ধরে। শুধু তাই নয়, অতীত কর্মকাণ্ডে বিশ্বের প্রভাবশালী দেশগুলোর কাছে দলটির গ্রহণযোগ্যতা এখন তলানিতে। এছাড়া বারবার রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হওয়ায় আন্তর্জাতিকভাবে ইমেজ সংকটে পড়েছে বিএনপি। রাজনৈতিক দল হিসেবে আন্তর্জাতিকভাবে দেউলিয়া হয়ে পড়েছে তারা।

সম্প্রতি বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের কূটনৈতিকদের দেওয়া তথ্য ও বক্তব্যে এমন চিত্রই উঠে এসেছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বহু বছর ধরেই ভয়ঙ্কর দুর্বৃত্ত মনে করে যুক্তরাষ্ট্র। দেশটির কূটনৈতিকরা বলেছেন, বিএনপি এখনো জামায়াতের সঙ্গে গাঁটছড়া বেঁধে আছে। তারেক রহমানের নেতৃত্বে তারা এখনো জঙ্গিবাদকে লালন করছে।

২০০৭ সালে তারেক রহমানকে ভিসা দিতে অস্বীকার করেছিল যুক্তরাষ্ট্র। সেই সময় তারেককে দুর্বৃত্ত হিসেবে অভিহিত করেছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত গীতা পাসি। এখনো যুক্তরাষ্ট্রে বসবাস করা বিএনপি-জামায়াতপন্থী নেতাকর্মীদের নজরদারিতে রেখেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ইউরোপের বিভিন্ন দেশের কূটনৈতিকরা সুস্পষ্ট জানিয়ে দিয়েছেন, বিএনপি যতক্ষণ জামায়াতের সঙ্গে থাকবে এবং তারেক রহমান দলটির নেতৃত্বে থাকবেন, ততক্ষণ বিএনপির সঙ্গে কোনো সুসম্পর্কে যাবে না। ইউরোপীয় ইউনিয়ন মনে করে, বিএনপি-জামায়াত সবসময় বিভিন্ন জঙ্গিগোষ্ঠীকে মদদ-পৃষ্ঠপোষকতা করে। এ কারণে তাদের প্রতি কোনো সহানুভূতি দেখানো হবে না।

সাদেক হোসেন খোকা, তরিকুল ইসলাম, আব্দুল মান্নান ভূঁইয়াসহ বিএনপির কয়েকজন নেতার সঙ্গে চীনের একসময় সুসম্পর্ক ছিল। তাদের মাধ্যমেই চীন থেকে নানা সুবিধা গ্রহণ করতো বিএনপি। কিন্তু দলটির অতীত অপকর্মের কারণে পুরো সখ্য ত্যাগ করেছে চীন। বিএনপি ষড়যন্ত্রের রাজনীতি থেকে সরে না এলে আর কখনো পুরনো সম্পর্ক জোড়া লাগবে না বলেও জানিয়ে দিয়েছে দেশটি।

আন্তর্জাতিক অঙ্গনে বিএনপির একাকীত্বের শুরু হয়েছিল ২০০১ সাল থেকে। বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকতে ভারতের টাটা কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে চেয়েছিল। কিন্তু তারেক রহমান অবিশ্বাস্য অংকের চাঁদা দাবি করায় পিছু হটে ভারত। এরপর ১০ ট্রাক অস্ত্রের ঘটনা, জঙ্গিবাদের উত্থানসহ সার্বিক পরিস্থিতি মিলিয়ে ভারতের সঙ্গে বিএনপির সম্পর্কের অবনতি হয়। এখনো বিএনপিকে একটি গণতান্ত্রিক দেশের গ্রহণযোগ্য রাজনৈতিক দল মনে করে না ভারত।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বর্তমানে আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ কোনো দেশই বিএনপির প্রতি আস্থাশীল নয়। আর আন্তর্জাতিক সহযোগিতা ছাড়া বিএনপির বড় ধরনের আন্দোলন করা অসম্ভব। এজন্য তাদের নাশকতা, ষড়যন্ত্রের রাজনীতি ও দুর্নীতি-চাঁদাবাজি থেকে বের হয়ে আসতে হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –