• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

আদর্শহীন রাজনীতির পুনঃসূচনা করছেন রেজা কিবরিয়া

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ জুন ২০২৩  

 
বাংলাদেশের রাজনীতিতে ব্যক্তিস্বার্থে দল বদল কিংবা দল ত্যাগের সংস্কৃতি আশির ও নব্বই দশকে বেশি দেখা গেছে। পরবর্তীতে জনগণ এবং দলের কাছে বারবার প্রত্যাখ্যাত হয়ে আদর্শহীন এসব রাজনীতিবিদের সংখ্যা কমে গিয়েছিল। সম্প্রতি বিলীন হয়ে যাওয়া সেই আদর্শহীন রাজনীতির পুনঃসূচনা করছেন গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া।

রাজাকার শাহ আজিজ, মসিউর রহমানসহ বিভিন্ন লোককে ভাড়া করে বিএনপি গঠন করেছিলেন জিয়াউর রহমান। কিন্তু সেই ভাড়াটেরা শেষ পর্যন্ত বিএনপিতে টেকেননি। আবার জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহাম্মদ এরশাদও দলছুট-ভাড়াটে কিছু নেতাকে দলে ভেড়ানোর নীতি গ্রহণ করেছিলেন। তাদের মধ্যে ছিলেন- ব্যারিস্টার মওদুদ আহমেদ, শাহ মোয়াজ্জেম হোসেন, কাজী জাফর আহমেদ প্রমুখ। তবে সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে আদর্শহীন এসব নেতা ঝরে পড়েছেন।

বাংলাদেশের রাজনীতিতে মাঝে প্রায় দুই দশক দল বদল কিংবা দল ত্যাগের প্রবণতা কম ছিল। সম্প্রতি গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়ার কর্মকাণ্ডে প্রতীয়মান হয়েছে, পুরনো সেই আদর্শহীন রাজনীতি আবার ফিরিয়ে আনছেন তিনি।

রেজা কিবরিয়া প্রথমে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। পরে অনৈতিক সুবিধা আদায় ও ব্যক্তিগত ফায়দা হাসিল করতে না পেরে ২০০৭ সালে ১/১১’র সময় পরগাছা সরকারের পদলেহনের নীতি গ্রহণ করেন তিনি। ফলে আওয়ামী লীগের সঙ্গে তার সম্পর্কে চিড় ধরে। এরপর আস্তে আস্তে নতুন ঠিকানা খুঁজতে বের হন রেজা কিবরিয়া। এক পর্যায়ে গণফোরামে গিয়ে রাতারাতি নেতা বনে যান। এরপর সেই গণফোরামকেও বিষাক্ত করে ফেলেন তিনি। তবে রেজা কিবরিয়ার হাতে দলের নেতৃত্ব তুলে দেওয়া যে ঠিক হয়নি, তা অল্প সময়ের মধ্যেই টের পান গণফোরামের সিনিয়র নেতারা।

গণফোরাম থেকে বের হয়ে রেজা কিবরিয়া সবশেষ গন্তব্য খুঁজে নেন গণঅধিকার পরিষদে। সেখানেও নিজের আখের গোছানো এবং রাজনীতিকে অর্থ উপার্জনের হাতিয়ার হিসেবে গণঅধিকার পরিষদকে ব্যবহার করতে চেয়েছিলেন তিনি। ফলস্বরূপ ভাঙন ধরে গণঅধিকার পরিষদে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, রেজা কিবরিয়ার মতো দুর্বৃত্তরা বারবার বাংলাদেশের রাজনীতিকে কলুষিত করেছে। এদের কারণে এদেশে রাজনীতি নিয়ে মানুষের মাঝে অনাস্থা তৈরি হচ্ছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে রাজনৈতিক দলগুলোকে নেতাকর্মী নির্বাচনে সতর্ক হতে হবে। দিনের পর দিন অযোগ্যরা নেতৃত্ব দিয়ে গেলে দেশে পুরনো আদর্শহীন রাজনীতি আবারও ফিরে আসবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –