• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

বিএনপিতে ক্ষুব্ধ শরিকরা    

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ জুন ২০২৩  

 
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই ২০ দলীয় জোটকে ধীরে ধীরে নিষ্ক্রিয় করে ফেলেছে বিএনপি। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে শরিকদের ঐক্যবদ্ধ করার প্রচেষ্টা দলটিতে ছিল। কিন্তু বিগত বছরগুলোতে সরকার পতনের যুগপৎ আন্দোলনের কোনো রূপরেখাই তৈরি করতে পারেনি বিএনপি। এমনকি শরিক দলগুলোকে বারবার প্রতিশ্রুতি দিয়েও ঘোষণা করতে পারেনি চূড়ান্ত কর্মসূচি। এমন পরিস্থিতিতে বিএনপির ওপর ক্ষুব্ধ তাদের জোট শরিকরা।

২০ দলের নেতারা বলছেন, বিএনপি প্রতি সপ্তাহে চূড়ান্ত কর্মসূচি ঘোষণার প্রতিশ্রুতি দিচ্ছে আর পরক্ষণেই সিদ্ধান্ত পাল্টাচ্ছে। আগামীতে তারা বিএনপির সঙ্গে থাকবে কি না- তা নতুন করে বিবেচনা করতে হবে। এ নিয়ে এরই মধ্যে কয়েকটি দলের সিনিয়র নেতারা বিএনপি নেতাদের সঙ্গে কথাও বলেছেন।

ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র নেতা বলেন, আসলে বিএনপির সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা নেই। তাদের সিদ্ধান্ত আসে লন্ডন থেকে। এ কারণেই বিএনপি বারবার দ্বিধায় পড়ছে। কিন্তু ঐক্যবদ্ধ হয়ে যুগপৎ আন্দোলন করতে না পারলে বিএনপি এবারও ব্যর্থ হবে, তাদের অস্তিত্ব সংকটে পড়বে।

তিনি আরো বলেন, বিএনপিকে আর সময় দেওয়া ঠিক হবে না। তারা যদি শরিকদের নিয়ে আন্দোলন করতে না চায়, তাহলে আমরাই ভিন্ন ভিন্ন অবস্থান থেকে আন্দোলন করবো।

এদিকে বিএনপি নেতারা বলেন, সরকার পতনের যুগপৎ আন্দোলনের রূপরেখা তৈরি করতে কিছু বিষয় গভীরভাবে বিশ্লেষণ করতে হচ্ছে। এ কারণে চূড়ান্ত কর্মসূচি ঘোষণা বারবার পিছিয়ে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির কয়েকজন নেতা বলেন, ২০১৮ সালের নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেছিল বিএনপি। এর ফলে দলটি বড় ক্ষতির মুখোমুখি হয়েছে। নতুন এই জোট গঠনের সিদ্ধান্ত পরবর্তীতে ভুল প্রমাণিত হয়েছে। এ কারণে শরিকদের নিয়ে বিএনপির মধ্যে কিছুটা ভীতি কাজ করছে। ফলে তারা সরকার পতন আন্দোলনের চূড়ান্ত রূপরেখা তৈরি করতে পারছে না।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপির শরিক দলগুলোর অধিকাংশই ছোট। তাদের অভিজ্ঞতা কম, পর্যাপ্ত নেতাকর্মীও নেই। এসব দল আন্দোলনের আগেই আসন ও মন্ত্রিত্ব ভাগাভাগি শুরু করেছে। যুগপৎ আন্দোলনে তাদের সঙ্গে রাখা যাবে কি না- তা নিয়েই সন্দিহান বিএনপি। এ কারণে তারা চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করতে হিমশিম খাচ্ছে।

এদিকে, বিএনপির আন্দোলনের চূড়ান্ত রূপরেখা ঘোষণায় কালক্ষেপণের কারণে বিরক্ত হয়ে নিজেদের সরিয়ে নিতে চাইছে শরিক দলগুলো।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –