• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

তারেকের ভুল সিদ্ধান্তের কারণেই করুণ পরিণতি বিএনপির

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৩  

সীমাহীন দুর্নীতি, নেতৃত্ব শূন্যতা, বারবার ভুল সিদ্ধান্তের কারণেই করুণ পরিণতির মুখে পড়েছে বিএনপি। আর এজন্য লন্ডনে পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দায়ী করছেন দলটির চেয়ারপার্সন খালেদা জিয়াসহ কেন্দ্রীয় ও তৃণমূল নেতাকর্মীরা।

তারা মনে করেন, তারেক রহমান চিরকাল ক্ষমতায় থাকতে চেয়েছিলেন। এজন্যই তিনি বিএনপি রাষ্ট্রক্ষমতায় থাকাকালীন সর্বোচ্চ আদালত, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ প্রশাসনের সব প্রতিষ্ঠানের শীর্ষ পদে দলীয় ক্যাডারদের নিয়োগ দিয়েছিলেন। নিয়োগপ্রাপ্তদের কাছ থেকে কোটি কোটি টাকাও নেয়া হয়েছে। টাকার প্রতি তারেক রহমানের দুর্বলতার সুযোগে বড় পদে চাকরি ও বড় বড় প্রকল্পের কাজ হাতিয়েছেন বিএনপির অযোগ্য নেতারা।

বিএনপির তৃণমূল নেতাকর্মীরা জানান, ২০০১ সালের নির্বাচনের আগেই হাওয়া ভবন গড়ে তুলেছিলেন তারেক রহমান। সেই হাওয়া ভবনের কাজ ছিল চাঁদাবাজি, অবৈধ উপায়ে অর্থ আদায়। হাওয়া ভবনের মূল মিশন ছিল- প্রাতিষ্ঠানিক কারচুপির মাধ্যমে ভোটের ফলাফল নিজেদের পক্ষে আনা। 

২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় গেলে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় তারেক রহমানের সেই হাওয়া ভবন। প্রধানমন্ত্রী হয়েও খালেদা জিয়া ছিলেন তারেকের হাতের পুতুল। সব ক্ষমতা কুক্ষিগত করে হাওয়া ভবনের মাধ্যমে ব্যবসা, টেন্ডার বাণিজ্য, নিয়োগ বাণিজ্য, বদলি বাণিজ্য, পদোন্নতিসহ সব কিছু পরিচালনা করতেন তারেক রহমান। বিনিময়ে হাতিয়ে নিতেন কোটি কোটি টাকা। ক্ষমতা হারানোর পর সেই টাকায় লন্ডনে শুরু করেন বিলাসী ও রাজকীয় জীবনযাপন।

তারা আরো বলছেন, অর্থের লোভ আর দুর্নীতি থেকে আজও বের হতে পারেননি তারেক রহমান। বিএনপি নেতাকর্মীদের হাতিয়ার হিসেবে ব্যবহার করে এখনো লন্ডনে বসে চালিয়ে যাচ্ছেন মনোনয়ন ও কমিটি বাণিজ্য। কিন্তু নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ও সঠিক সিদ্ধান্ত নেয়ার যোগ্যতা না থাকায় তিনিই বিএনপিকে ডুবিয়েছেন। তার কারণেই বর্তমানে বাংলাদেশের রাজনীতিতে করুণ পরিণতির শিকার হয়েছেন বিএনপি নেতাকর্মীরা। জনগণের সমর্থন আর আস্থা হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে দলটি। বারবার আন্দোলন-কর্মসূচি ডেকেও জনগণের কাছে যেতে পারছেন না বিএনপি নেতারা।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা জানান, তারেক রহমান বাংলাদেশকে আরেকটি পাকিস্তান বানাতে চেয়েছিলেন। তার পৃষ্ঠপোষকতায় উত্থান ঘটে বাংলা ভাইয়ের মতো জঙ্গি ও বিভিন্ন জঙ্গি সংগঠনের। বর্তমানেও নানা ভুল সিদ্ধান্তে বিএনপিকে ডুবিয়ে দিয়েছেন তিনি। এজন্য বিএনপি থেকে সরে যাচ্ছেন কেন্দ্রীয় ও তৃণমূলের অসংখ্য নেতাকর্মী। এভাবে চলতে থাকলে দলটি অচিরেই কর্মীশূন্য হয়ে পড়বে। বর্তমান পরিণতি থেকে উত্তরণে বিএনপিকে অবশ্যই তারেকনির্ভর রাজনীতি থেকে সরে এসে যোগ্য নেতৃত্ব খুঁজতে হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –