• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

দলের কমিটি দেওয়ার সময় লন্ডনমুখী না হওয়ার নির্দেশ খালেদা জিয়ার

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩  

 
প্রায় এক বছর পর দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। দলীয় গোপন সূত্র জানায়, বেগম জিয়া এবং স্থায়ী কমিটির সদস্যরা ছাড়াও এই বৈঠকে উপস্থিত ছিলেন বেগম জিয়ার প্রয়াত ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান।

খালেদা জিয়া বৈঠকে দলের বিভিন্ন কমিটি নিয়ে সংশয় প্রকাশ করে ক্ষোভ প্রকাশ করেছেন। সেই সঙ্গে কমিটিতে সত্যিকারের ত্যাগী পরীক্ষিতদের মূল্যায়ন করা হচ্ছে না বলেও অভিযোগ করেন। যদিও বিএনপির পক্ষ থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সব কমিটি করা হচ্ছে লন্ডন থেকে। কিন্তু বেগম খালেদা জিয়া বলেন, লন্ডন থেকে কমিটি হলে সব কিছু হবে না। এ ব্যাপারে তার মতামতও নিতে হবে।

সূত্র জানায়, বৈঠকে রাজনীতি, গণতন্ত্র এবং বিএনপির সাংগঠনিক পরিস্থিতি নিয়ে বিভিন্ন রকম আলোচনা হয়েছে। মূলত বেগম খালেদা জিয়া সবার বক্তব্য শোনেন। এ সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন এবং সরকারবিরোধী আন্দোলনের বিভিন্ন প্রেক্ষাপট এবং পরিস্থিতি তুলে ধরেন। তারা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার না হলে নির্বাচনে না যাওয়ার যে অবস্থান সেই অবস্থান সম্পর্কে বেগম খালেদা জিয়াকে অবহিত করেন।

এছাড়াও ঐ বৈঠকে বিএনপির আরেক নেতা মির্জা আব্বাস এবং নজরুল ইসলাম খানও কথা বলেন। 

প্রায় দেড় ঘণ্টার বৈঠকে বেগম খালেদা জিয়া শেষে কয়েকটি গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। 

বৈঠকে উপস্থিত একজন স্থায়ী কমিটির সদস্য বলেন, বেগম খালেদা জিয়া যেকোনো মূল্যে গণতন্ত্র রক্ষা করার কথা বলেছেন। গণতন্ত্রের বাইরে গিয়ে অনির্বাচিত কোনো সরকার যেন আবার চেপে না বসে, বিশেষ করে এক-এগারোর মতো কোনো পরিস্থিতি যেন সৃষ্টি না হয় সে ব্যাপারে বিএনপির নেতাদের সতর্ক করেছেন। 

খালেদা জিয়া বলেছেন, আরেকটি এক-এগারোর মতো পরিস্থিতি সৃষ্টি হলে বিএনপিই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। তিনি উল্লেখ করেন ২০০৭ সালের এক-এগারোতে বিএনপিই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে দলের নেতাকর্মীদের যেকোনো মূল্যে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখার কথা বলেন।

উল্লেখ্য, বেগম খালেদা জিয়া গত কিছুদিন ধরে বিএনপির কমিটিগুলো সম্পর্কে কোনো মতামত দেন না এবং তার কোনো মতামত নেয়াও হয় না। এছাড়াও বেগম খালেদা জিয়া প্রত্যেকটি আসনে কারা কারা সম্ভাব্য প্রার্থী হবে এবং তাদের প্রস্তুতি কি এর সম্পর্কে জানতে চান। বেগম খালেদা জিয়া সিটি কর্পোরেশন নির্বাচন গুলো সম্পর্কে খোঁজখবর নেন এবং সিটি কর্পোরেশন নির্বাচনে কারা কারা আগ্রহী এবং তারা স্বতন্ত্রভাবে যদি নির্বাচন করে তাহলে কি ধরনের পরিস্থিতি তৈরি হবে সে সম্পর্কে বিস্তারিত জানতে চান।

বিএনপির একজন নেতা যিনি বৈঠকে উপস্থিত ছিলেন তিনি বলেন, বেগম খালেদা জিয়া অত্যন্ত প্রফুল্ল ছিলেন এবং তিনি নেতাদের সঙ্গে হাসিখুশি ভাবেই কথা বলেছেন। তবে দলের সাম্প্রতিক তৎপরতা নিয়ে বেগম খালেদা জিয়ার মধ্যে এক ধরনের বিরক্তি এবং ক্ষোভ রয়েছে বলেও জানা গেছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –