• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

নির্বাচনের আগে জনসমর্থনে ভাটা বিএনপিতে

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৩  

 
বিএনপিতে অনেক বড় বড় নেতা থাকলেও তাদের রয়েছে আত্মবিশ্বাসের অভাব। নির্বাচন নিয়ে তারা সুনির্দিষ্ট কৌশল প্রণয়নে ব্যর্থ। একাদশ নির্বাচনে তাদের গণফোরামের মতো একটি সাইনবোর্ড সর্বস্ব দলের দ্বারস্থ হতে হয়েছে।
তখন বিএনপির নির্বাচনী কৌশলের নেতৃত্ব দিয়েছেন ড. কামাল হোসেন। অথচ আওয়ামী লীগ, সিপিবি ও ন্যাপের (মোজাফফর) কয়েকজন দলছুটের হাত ধরে প্রতিষ্ঠিত হয় গণফোরাম। এর কারণ হচ্ছে, এককভাবে আন্দোলন গড়ে তোলার সক্ষমতা নেই বিএনপির।

তাদের কোনো সর্বজনীন মতাদর্শও নেই। যে কারণে সামাজিক মাধ্যমে আন্দোলন, সরকার পতন, বিএনপির ভবিষ্যৎ নিয়ে তারা যতটা কল্পনাবিলাসী, মাঠের লড়াইয়ে তাদের ততটা অবস্থান নেই।

বলা যায়, রাজনৈতিক মাঠে বিএনপি অনেকটা একা। সহযোগী আছে কিছু ছোট ও নামসর্বস্ব দল। এমনকি এর আগের নির্বাচনগুলোতে দলটির কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে নির্বাচনী বাণিজ্যের অভিযোগ উঠেছিল। দলটির মনোনয়নপ্রত্যাশীরা প্রকাশ্যে সেই অভিযোগ করেছেন।

রাজনীতি হলো বুদ্ধিমত্তা ও কৌশলের খেলা। এতে টিকে থাকতে হলে সময়োপযোগী হতে হয়, সক্ষমতা ও সাহসের প্রমাণ দিতে হয়। থাকতে হয় প্রবল আত্মসমালোচনা। কিন্তু দেশের সবচেয়ে বড় বিরোধী দল বিএনপি গেল এক যুগের বেশি সময়ে এসবের কোনোটিই করে দেখাতে পারেনি। দলটির রাজনৈতিক সক্ষমতা তলানিতে। সেখান থেকে উঠে আসতে পারবে কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির রাজনীতি কেবল ক্ষমতাকেন্দ্রিক। যে করেই হোক তারা মসনদ দখল করতে চায়।

বিএনপি মনে করে, নির্বাচনের আগে এখনই যদি দলবল নিয়ে তারা মাঠে নামে তাহলে একটা সময় নেতাকর্মীরা ক্লান্ত হয়ে পড়বে। সেক্ষেত্রে দলীয়ভাবে তারা ক্ষতিগ্রস্ত হবে।

অর্থাৎ, নির্বাচন নিয়ে বিএনপির কোনো কৌশল নেই। বহিরাগতদের পরামর্শে দেশের সবচেয়ে বড় বিরোধী দলটিকে নির্বাচনে মাঠে নামতে হয়েছে এরআগেই। আর তার ফল এসেছে লজ্জাজনক পরাজয় হিসেবে। গেল এক দশকে আওয়ামী লীগের দৃঢ়তার কাছে মাঠে দাঁড়াতে পারেনি বিএনপি। গণবিচ্ছিন্নতার পাশাপাশি জনসমর্থনেরও ভাটা চলছে বিএনপির।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –