• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে তারেকের দর কষাকষি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩  

 
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরকারের সঙ্গে দর কষাকষি করতে মরিয়া লন্ডনে পালাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। নানা মামলায় আইনগত বৈধতা পেতে তারেক রহমানের পক্ষ থেকে এ দর কষাকষির প্রস্তাব দেওয়া হয়েছে। তবে সরকার এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র আরো জানায়, আলাপ-আলোচনার মাধ্যমে কীভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করা যায়, তার একটি পথ খুঁজে বের করার প্রস্তাবও দেওয়া হয়েছে তারেক রহমানের পক্ষ থেকে। কিন্তু ক্ষমতাসীনদের পক্ষ থেকে এ প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে বিএনপির ভূমিকায় এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছে। বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, নির্দলীয়, নিরপেক্ষ, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। এ দাবিতে তারা এখন পর্যন্ত অটল রয়েছে। তবে এমন পরিস্থিতি যেকোনো সময় পাল্টে যেতে পারে বলেও বিভিন্ন মহল মনে করছে। কারণ, বিএনপির মধ্যে একটি বড় অংশ এখন নির্বাচনের পক্ষে অবস্থান গ্রহণ করছে। বিশেষ করে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া গতকাল দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তার বাসভবনে ডেকে নেয়ার পর বিএনপির রাজনীতিতে নতুন করে গুঞ্জন ও চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।  

বিভিন্ন রাজনৈতিক মহল মনে করছে, শেষ পর্যন্ত জাতীয়-আন্তর্জাতিক পরামর্শ এবং কৌশলগত কারণে বিএনপিকে নির্বাচনে যেতেই হবে। খালেদা জিয়া বিএনপিকে নির্বাচনমুখী করার জন্য কাজ করছেন।

বেগম খালেদা জিয়া নির্বাচনের পর বিদেশে যাবেন- এরকম একটি শর্তে তিনি নির্বাচনে যাওয়ার জন্য বিএনপিকে নির্দেশনা দেবেন বলেও গুঞ্জন শোনা যাচ্ছে। 

আবার নির্দেশনা না দিলেও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দূতাবাস বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের পরামর্শ দিচ্ছে এবং অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন যেন নিশ্চিত হয়, সেটি তারা দেখবেন বলেও বিএনপিকে আশ্বস্ত করা হচ্ছে।

গতকাল বিএনপির তিনজন নেতাকে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস আমন্ত্রণ জানান এবং নির্বাচন নিয়ে কথা বলেন। অবাধ, সুষ্ঠু, নির্বাচনের পথ নিয়ে তাদের মতামত শোনা হয়। এরকম পরিস্থিতিতে তারেক রহমান যখন মূল রাজনীতির মানচিত্রের বাইরে চলে যাচ্ছেন, তখন তার মাধ্যমে ক্ষমতাসীনদের প্রস্তাব দেওয়া হয়েছে।

নির্বাচনের ব্যাপারে তারেক রহমান সরকারের সঙ্গে আনুষ্ঠানিক সংলাপ করতে চান বলেও ঐ প্রস্তাবে জানানো হয়েছে। আনুষ্ঠানিক সংলাপে তারেক রহমানই নেতৃত্ব দিতে চান এবং ক্ষমতাসীনদের সঙ্গে নির্বাচন নিয়ে এক ধরনের দর কষাকষিও করতে চান বলে জানা গেছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –