• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

খালেদা জিয়ার সঙ্গে ফখরুলের বৈঠকে চিন্তিত তারেক রহমান

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩  

 
সম্প্রতি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতে নতুন করে চিন্তায় পড়েছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ২০১৯ সালের পর থেকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে দেশের রাজনীতিতে সরব হতে দেখা যায়নি। রাজনীতি থেকে ধীরে ধীরে দূরে সরে যেতে থাকেন তিনি। এই সুযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের দায়িত্ব নিয়ে নেন। 

একসময় খালেদা জিয়া বিএনপির রাজনীতিতে অপ্রয়োজনীয় হয়ে ওঠেন। কারণ কোনো বিষয়ে বিএনপির নেতৃবৃন্দ খালেদা জিয়ার সঙ্গে পরামর্শ গ্রহণ করার প্রয়োজন মনে করেনি। এমনকি খালেদা জিয়া ২০২০ সালের মার্চে যখন প্যারোলে মুক্তি পেয়ে ফিরোজায় অবস্থান করেন তখনো তার সঙ্গে দলের নেতাদের যোগাযোগ বন্ধ করে দেন তারেক রহমান।

হঠাৎ নিরবতা ভেঙে মির্জা ফখরুল ইসলামকে ডেকে পাঠান বেগম খালেদা জিয়া। খালেদা জিয়ার বাসবভন ফিরোজায় প্রায় ঘণ্টাখানেক সময় অতিবাহিত করেন মির্জা ফখরুল।

গত রোববার রাতে সাংবাদিকদের চোখ ফাঁকি দিয়ে খালেদা জিয়ার গুলশানের বাসভবনে যান মির্জা ফখরুল। খালেদা জিয়ার সঙ্গে তার কী কথা হয়েছে সেটিও তিনি আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমে বলেননি। এমনকি খালেদার শারীরিক অবস্থা সম্পর্কেও কিছু জানাননি ফখরুল।

সূত্র বলছে, খালেদা জিয়া নির্বাচন সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন মির্জা ফখরুলকে। নির্বাচনের প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছেন। তবে সেই নির্বাচন বর্তমান সরকারের অধীনে হবে নাকি নির্দলীয়, নিরপেক্ষ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হবে তা নিয়ে কোনোরকম মন্তব্য করেননি খালেদা জিয়া।

দীর্ঘদিন পর খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের এই বৈঠক রাজনীতিতে মেরুকরণের নতুন ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। ফলে চিন্তায় পড়েছেন তারেক রহমানও।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, খালেদা জিয়া মির্জা ফখরুল ইসলামকে ডেকে পাঠানোর বিষয়টি বিএনপির রাজনীতিতে নতুন চাঞ্চল্য সৃষ্টি করেছে। বিশেষ করে তারেক রহমান বেশ চিন্তিত হয়ে পড়েছেন। তারেক ভাবছেন এবার বুঝি দল হাতছাড়া হয়ে যাবে। আর খালেদা জিয়া নির্বাচনের প্রস্তুতির কথা যদি সত্যিই বলে থাকেন তাহলে বুঝতে হবে এক ধরনের সমঝোতা হয়েছে। তবে বিএনপির পক্ষ থেকে কোনো ধরনের প্রতিক্রিয়া এখনো পর্যন্ত জানা যায়নি।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –