• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

পিটার হাসের সঙ্গে বৈঠক নিয়ে বিএনপি নেতাদের মুখে কুলুপ            

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২৩  

 
ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকে করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বাধীন তিন সদস্যের একটি দল। কিন্তু বৈঠকে কী আলোচনা হয়েছে, তা নিয়ে মুখে কুলুপ এঁটেছেন বিএনপি নেতারা। গতকাল রোববার রাজধানীর বারিধারায় পিটার হাসের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পিটার হাস ছাড়াও দেশটির দূতাবাসের আরো দুই কর্মকর্তা অংশ নেন।

এদিকে, মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি প্রতিনিধি দলের বৈঠকের বিষয়টি গণমাধ্যমে জানানো হলেও আলোচনার বিষয়বস্তু নিয়ে মুখ খুলছেন না কেউই।

তারা বলছেন, বৈঠকের বিষয় নিয়ে সংবাদ মাধ্যমে এখনই কোনো বক্তব্য দেওয়া সম্ভব নয়। কারণ, আগে আলোচনার বিষয়বস্তু নিয়ে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করা হবে। এরপর যদি দলের মনে হয়, মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলা দরকার, তখন বলা হবে।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি মহাসচিব ছাড়াও দলের ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য ও দলের সাংগঠনিক সম্পাদক শামা ওয়াবায়েদ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বিএনপির বিদেশ বিষয়ক কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, আমরা বৈঠকের বিষয়ে আপাতত বাইরে কোনো আলাপ করছি না।

বৈঠকে অংশ নেয়া অন্য সদস্য শামা ওবায়েদকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

এক সময় বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির সঙ্গে যুক্ত ছিলেন- দলের এমন একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বৈঠকের বিষয়ে আমিও কিছু জানি না। এটা নিয়ে দলের স্থায়ী কমিটির বৈঠকে আলোচনা হলে তখন জানতে পারবো। 

তিনি আরো বলেন, অতীত অভিজ্ঞতার আলোকে বলতে পারি, সামনে যেহেতু সংসদ নির্বাচন, ফলে বৈঠকে এ বিষয়ে আলোচনা হওয়াটাই স্বাভাবিক। হয়তো আগামী নির্বাচন নিয়ে বিএনপির ভাবনা কী অথবা আগামী নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান কী হবে- সেটা বিএনপিকে জানানো হয়েছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –