• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

ডা. জাফরুল্লাহ`র মৃত্যুর ১৩ ঘণ্টা পর শোকবার্তা, সমালোচিত বিএনপি  

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২৩  

 
বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুর প্রায় ১৩ ঘণ্টা পর শোকবার্তা দিয়েছে বিএনপি। শোকবার্তা দেওয়ার সিদ্ধান্ত নিতে দেরি হওয়ায় দলটির ভেতরে-বাইরে চলছে সমালোচনা।

গত মঙ্গলবার রাতে মারা যান ডা. জাফরুল্লাহ চৌধুরী। তার মৃত্যুর সংবাদে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সাংস্কৃতিক কর্মী ও শুভানুধ্যায়ীরা তাৎক্ষণিক হাসপাতালে ছুটে যান। শোকবার্তায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দেশের সামাজিক ও রাজনৈতিক অঙ্গনসহ সর্বস্তরের মানুষ।

এক্ষেত্রে ব্যতিক্রম ছিল বিএনপি। প্রায় ১৩ ঘণ্টা পর বুধবার দুপুরে দলটির সহ-দফতর সম্পাদক মনির হোসেন স্বাক্ষরিত এক বার্তায় দলটির পক্ষ থেকে শোকবার্তা পাঠানো হয়।

বিএনপির উচ্চপর্যায়ের একাধিক দায়িত্বশীল ব্যক্তি বলেন, দলের শীর্ষ পর্যায় নিয়ে মন্তব্যের কারণে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোক দেওয়ার বিষয়টি নিয়ে কেউই দায়িত্ব নিয়ে আলাপ করতে চাননি। তারেক রহমানের মনোভাব কেমন- সেটি তাদের কাছে প্রধান বিবেচ্য।

দায়িত্বশীল আরো একজন মন্তব্য করেন, লন্ডন থেকে স্পষ্ট বার্তা এলেই নয়াপল্টন থেকে শোকবার্তা পাঠানো হবে। এক্ষেত্রে আরো অপেক্ষা করার পক্ষেও মত দিয়েছেন বিএনপির উচ্চপর্যায়ের একজন নেতা।

গণতন্ত্র মঞ্চের এক নেতা বলেন, এসব কারণেই বিএনপিতে আজ এমন করুণ পরিস্থিতি বিরাজ করছে। সারাদেশের মানুষ যেখানে ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোকাহত, সেখানে বিএনপি তাদের অতীতের কষ্ট নিয়ে পড়ে আছে।

মঞ্চের আরেক নেতা মনে করেন, জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুর ঘটনায় বিএনপির এমন অবস্থান গণতন্ত্র মঞ্চের সঙ্গে দলটির সম্পর্কে ব্যাপক প্রভাব ফেলবে। এটি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

জানতে চাইলে গণতন্ত্র মঞ্চের শরিক ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, বিএনপির পক্ষ থেকে শোকবার্তা না আসার বিষয়টি দুঃখজনক।

বিএনপির নেতৃত্বের সঙ্গে দূরত্ব থাকলেও বিগত কয়েক বছর ধরে জামায়াতকে বাদ দিতে, দলের নেতৃত্বে পরিবর্তন আনতে, জ্যেষ্ঠদের জায়গায় তরুণ নেতৃত্বকে জায়গা দিতে বরাবরই সোচ্চার ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। তার মৃত্যুতে শোকবার্তা দিতে দেরি করায় বিএনপির সমালোচনা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –