• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

লক্ষ্যহীন রাজনৈতিক দলে পরিণত বিএনপি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩  

সাংগঠনিক তৎপরতা নেই। নেই মিছিল-সভা-সমাবেশ। বাধ্য হয়ে তাই বিএনপির নেতারা ব্যস্ত হয়ে পড়েছেন ব্যবসা-বাণিজ্যে। আবার কেউবা ঘুমিয়েই পার করছেন সময়। কিন্তু নিজেদের অবস্থা পরিবর্তনের জন্য ন্যূনতম পরিশ্রমটুকুও করছেন না। রাজনৈতিক পর্যবেক্ষকদের ভাষ্য, এখনই সচেতন না হলে অচিরেই রাজনৈতিক দল হিসেবে বিলুপ্ত হবে বিএনপি। তখন অভিযোগ ও নালিশ করার অধিকারটুকুও থাকবে না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নেতৃত্বহীন অবস্থায় পথ চলে বিএনপি আজ এক গন্তব্যহীন রাজনৈতিক দলে পরিণত হয়েছে। নানা রকম সংকট-জটিলতায় বিধ্বস্ত-বিপর্যস্ত অবস্থা তাদের। নিজেদের দ্বন্দ্ব-কোন্দল-অনৈক্য-বিভক্তির রেষারেষিতে তারা এখানে পৌঁছেছে।

রাজনৈতিক বিজ্ঞজনরা বলছেন, দলে শীর্ষ নেতৃত্বের অনুপস্থিতি বিএনপিকে দুর্বল করে দিচ্ছে। গত কয়েকবছর যাবৎ সরকারের মহানুভবতায় জামিনে আছেন বিএনপি নেত্রী খালেদা জিয়া। বিশেষ শর্তে জামিন হওয়ায় তিনি রাজনীতি থেকে দূরে রয়েছেন। রাজনৈতিক ব্যাপারে তিনি দলকে কোনো প্রকার পরামর্শ কিংবা মতামতও দিচ্ছেন না। অপরদিকে, ফেরারি আসামি হয়ে লন্ডনে পলাতক জীবন যাপন করছেন বিএনপির দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি ও দলের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি থেকেও না থাকার মতো করে কার্যত দল থেকে বিচ্ছিন্ন হয়ে আছেন। একটি বিশেষ শ্রেণি ছাড়া দ্বিতীয় কারো সঙ্গেই তার যোগাযোগ নেই। এছাড়াও তাদের সঙ্গে তিনি কেবল তখনই যোগাযোগ করেন, যখন পদ-কমিটি-মনোনয়ন বাণিজ্য নিয়ে কথা ওঠে ও মোটা অংকের অর্থ লেনদেনের স্বার্থ থাকে। সবমিলিয়ে হ-য-ব-র-ল অবস্থায় রয়েছে দলটি।

তারা আরো বলেন, সমাপনী ঘণ্টা বেজে গেছে বিএনপির। রবীন্দ্রনাথের ‘ছুটি’ গল্পের ফটিক চরিত্রের মতো বিএনপিরও রাজনৈতিক অঙ্গন থেকে বিদায় নেয়ার সময় এসে গেছে। অচিরেই তারা নিজেদের ভুলের চূড়ান্ত শাস্তি প্রাপ্তির মধ্য দিয়ে বিলুপ্ত হয়ে যাবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –