• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

বিএনপি ছাড়ছেন অধিকাংশ নেতা  

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৩  

 
‘ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস জাতীয় ইনসাফ কায়েম কমিটি’ নামে নাগরিক অধিকার বিষয়ক একটি সংগঠন তৈরি করেছিলেন বিএনপির সদস্য সচিব সাংবাদিক শওকত মাহমুদ। এ কারণে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

 এরপর শওকত মাহমুদ মতাদর্শের অসংখ্য নেতাকর্মী বিএনপি থেকে একে একে পদত্যাগ করেছেন। আরো অনেকের পদত্যাগের গুঞ্জন শোনা যাচ্ছে। দলের সিনিয়র নেতারা হঠাৎ পদত্যাগ করায় বিষয়টি সুরাহাও করতে পারছে না বিএনপির হাইকমান্ড।

এ বিষয়ে অনুসন্ধান করে জানা গেছে, মূলত পদত্যাগকারী নেতাদের নিয়ে নতুন একটি রাজনৈতিক দল গড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। যে রাজনৈতিক দলের নেতৃত্ব যৌথভাবে দেবেন শওকত মাহমুদ ও ফরহাদ মজহার।

গোপন সূত্রের বরাতে জানা গেছে, বিএনপির এই গৃহদাহ সুযোগ-সন্ধানী বেশকিছু নেতাকে আশার আলো দেখাচ্ছে। কোণঠাসা অবস্থায় থাকা বিএনপি নেতাদের বুঝিয়ে পদত্যাগ করাতেও গোপনে কাজ করে যাচ্ছেন সুযোগ-সন্ধানী ঐ নেতারা। বিএনপি ছেড়ে আসা নেতাদের আর্থিকভাবে পুনর্বাসন করাসহ অন্যান্য সুবিধা দেওয়ারও প্রলোভন দেখিয়ে প্রস্তাবিত নতুন দলে তাদের অন্তর্ভুক্তি করাতে চান শওকত মাহমুদ ও ফরহাদ মজহার।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিএনপি প্রায় নিষ্ক্রিয় একটি দলে পরিণত হয়েছে। সেজন্য বিএনপির একটি বড় অংশ নতুন দল ইনসাফে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। নতুন এই দলটি হবে জামায়াতমুক্ত, তারেকমুক্ত এবং অসাম্প্রদায়িক। এই দলটি শেষ পর্যন্ত বিএনপির বিকল্প হবে বলে ধারণা করা যেতে পারে।

উল্লেখ্য, বাংলাদেশের রাজনীতিতে দীর্ঘদিন ধরেই একটি তৃতীয় শক্তিকে দাঁড় করানোর চেষ্টা করছিল বিভিন্ন মহল। সেই চেষ্টার অংশ হিসেবে ওয়ান ইলেভেনের সময় কিংস পার্টি গঠনের উদ্যোগ নেয়া হয়েছিল। তবে সেই চেষ্টা ভেস্তে গেছে। শুধু কিংস পার্টি নয়, এর আগেও বিভিন্ন সময় আওয়ামী লীগ, বিএনপির বাইরে রাজনীতিতে তৃতীয় শক্তি গঠনের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু সেসব উদ্যোগের একটিও সফল হয়নি। এটির পরিণতিও কোন দিকে যায়, তা দেখতে নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে বলেও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –