• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

জামায়াতের আপত্তিতে গণতন্ত্র মঞ্চকে সঙ্গে নেবে না বিএনপি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২৩  

 
রাজনীতিতে নতুন খেলার অংশ হিসেবে গণতন্ত্র মঞ্চকে সামনে আনতে চেয়েছিলো বিএনপি। যদিও এতে জামায়াতে ইসলামের প্রবল আপত্তি রয়েছে। এই প্রেক্ষাপটে গণতন্ত্র মঞ্চও বিএনপির সঙ্গে যুক্ত হওয়ার আগ্রহ দেখাচ্ছে না। এ অবস্থায় খানিকটা বিরক্ত হয়ে উল্টো ২০ দল ও গণতন্ত্র মঞ্চকে কাছে রাখতে চাচ্ছে না বিএনপি। তাদের নিয়ে গা-ছাড়া অবস্থান দলটির জোটের আগ্রহকে প্রশ্নবিদ্ধ করছে।

নানা হিসাব-নিকাশে দলটি জোটের রাজনীতিতে লাভের চেয়ে লোকসানই বেশি হওয়ায় জোটবদ্ধ রাজনীতিতে আগ্রহ হারাচ্ছে। জোটবদ্ধ রাজনীতি থেকে দূরে থাকার সিদ্ধান্তও স্পষ্ট করছেন বিএনপি নেতারা।

বর্তমানে ইফতার কেন্দ্রিক রাজনীতি করে বিভিন্ন দোয়া মাহফিলের আয়োজন করছে বিএনপি। যেখানে জোটের শরিকদের উপস্থিতি নেই। এসব ইফতার মাহফিলে আমন্ত্রণ জানানো হয়নি গণতন্ত্র মঞ্চকেও। ফলে বিএনপিতে ‘একলা চলো নীতি’র পুরোপুরি বাস্তবায়ন চোখে পড়ছে।

জোটের রাজনীতি নিয়ে স্পষ্ট করে কিছু না বললেও এ প্রসঙ্গে দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, যার যার দলের দলীয় প্রোগ্রাম তো আলাদা হওয়ারই কথা। জোট অথবা ফ্রন্টের অর্থ এই নয় যে, আমাদের দলীয় কোনো নিজস্ব ইফতারের প্রোগ্রাম হবে না, কর্মসূচি হবে না। ফলে এটা আমাদের দলীয় কর্মসূচি হচ্ছে। আর জোটের রাজনীতি থেকে আমরা অনেকদিন আগেই সরে এসেছি। বিএনপি তার পথ নিজের মতো করে দেখতে চায়। জোটে শরিকদের কার্যকারিতার চেয়ে তাদের জোটবদ্ধ থাকার ঝনঝনানিটাই বেশি দেখা যায়। ফলে তারা নিজেরা নিজেদের মতো গুছিয়ে উঠুক। বিএনপি তার নিজের মতো করেই ভাবছে।

বিষয়টি সম্পর্কে প্রায় একই অভিমত প্রকাশ করে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান বলেন, আমি মনে করি জোটের রাজনীতির বাস্তবতা এখন আর নেই। দলকে এগিয়ে নিতে শরিকদের বিশেষ প্রয়োজন নেই। আমরা দলকে নিজস্ব গতিতে এগিয়ে নিতে চাই। ফলে চাইলেই শরিকরা শরিকদের মতো করে চলতে পারে।

এদিকে মাঠ পর্যায়ের নেতা-কর্মীরা মনে করেন, মামলা-হামলা থেকে শুরু করে নানা প্রতিকূলতা মোকাবিলা করতে হয় তাদের। জোট-ফ্রন্টের ক’জন নেতার ফেসভ্যালু থাকলেও কর্মী-সমর্থক কম। এছাড়া ভোটের আগে শুরু হয় মনোনয়ন জটিলতা। অনেকটা বিএনপির ঘাড়ে ভর দিয়েই চলে তারা। ফলে জোটবদ্ধ রাজনীতির বাইরে থাকার সিদ্ধান্ত নিঃসন্দেহে যৌক্তিক ও সময়োপযোগী।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –