• শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৫ ১৪৩১

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ঠাকুরগাঁওয়ে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আলু রোপণ

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩  

চলতি বছর আলুর দাম বেশি পাওয়ায় এবার আলু চাষে ঝুঁকেছেন ঠাকুরগাঁওয়ের চাষিরা। কিন্তু বীজসহ আলু চাষের আনুষঙ্গিক খরচ বৃদ্ধি পাওয়ায় হিমশিম খাচ্ছে তারা।

কৃষি অধিদপ্তরের সূত্রমতে, জেলায় চলতি মৌসুমে এবার আলু আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৫ হাজার ৬৮৪ হেক্টর জমি ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন আলু। ইতোমধ্যে আলু রোপন সম্পূন্ন হয়েছে ২৫ হাজার ৬৪৪ হেক্টর জমিতে। গত মৌসুমে আলুর দাম বেশি পাওয়ায় এবার আবাদের লক্ষ্যমাত্রার চেয়েও ২-৩ হাজার হেক্টর জমিতে আলু আবাদ বেশি হবে বলে জানিয়েছে জেলা কৃষি অধিদপ্তর।

প্রতি বছর আমন ধান কর্তন ও সংগ্রহের পর পরই আলু চাষের জন্য জমি প্রস্তুত ও রোপন কাজে ব্যস্ত হয়ে পড়ে চাষিরা। এবারও তার ব্যত্যয় ঘটেনি। মাঠে-ঘাটে পুরোদমে আলু রোপন ও পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন জেলার কৃষাণ-কৃষাণীরা।

তবে কৃষকরা বলছেন, গত বছরের তুলনায় এ বছর আলুর বীজ, সার, কীটনাশক, সেচের জন্য জ্বালানি তেল, মজুরির দাম বৃদ্ধি পাওয়ায় আলু রোপনে বিঘা প্রতি  প্রায় ২০ হাজার টাকা বাড়তি খরচ গুণতে হচ্ছে। গত বছর ১ একরে জমিতে ৩৮-৪০ হাজার টাকার বীজ লেগেছিল, এবার দাম বৃদ্ধি পেয়ে তা দাঁড়িয়ে ৫৫-৬০ হাজার টাকা। এ ছাড়া অন্যান্য খরচ আছেই। তাই হিমশিম খেতে হচ্ছে তাদের।

আলুচাষি স্বজন আহমেদ বলেন, ‘আলু চাষে প্রতি বছর কিছুটা ঝুঁকিতে থাকতে হয়। এমন অনেক মৌসুমে আলু বিক্রি করে খরচের অর্ধেক তুলতে পারিনি। তবুও আমি প্রতি মৌসুমে আলুর আবাদ করি। এ বছর আলু বিক্রি করে একটু বেশি লাভ হয়েছে, সেজন্য আবাদও বেড়ে গেছে। তার মধ্যে খরচের পরিমাণ দিগুণ। উত্তোলন করে এবার কী দামে বিক্রি করব, তা নিয়ে চিন্তায় আছি।’

ভেলাজান এলাকার আলুচাষি রমজান আলী জানান, অনেকের কাছে আলু রোপণের অতিরিক্ত অর্থ নেই। এরপরও প্রকৃতি অনুকূলে না থাকলে ভালো ফলনের আশা করা যাচ্ছে না। আলু বিক্রির সময় আরও একটা চ্যালেঞ্জ। খরচের জন্য আর্থিক সংকট ও আলুর ফলন নিয়ে চিন্তায় আছেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সিরাজুল ইসলাম বলেন, জেলা লক্ষ্যমাত্রার চেয়েও এবার ২-৩ হাজার হেক্টর বেশি জমিতে আলু চাষ হবে। কৃষকদের কারিগরি সহযোগিতাসহ সকল প্রকার পরামর্শ দেওয়া হচ্ছে এবং আলু চাষের সব উপকরণ মজুদ আছে ও কৃষকরা তা সহজে কিনতে পারছে। তাই আলু আবাদে কোনোরকম সমস্যা হবে না

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –