• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৫ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

স্মার্ট ঠাকুরগাঁও গড়তে চান ব্যারিস্টার নূর উস সাদিক চৌধুরী

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২৩  

সরকার পতনের এক দফা দাবি আদয়ে বিএনপি-জামায়াতের আন্দোলনের মধ্যে বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তপশিল প্রত্যাখান করে বিএনপি ও তাদের সমমনা দলগুলো আগামী ৭ জানুয়ারির নির্বাচন প্রতিহত করার ঘোষণা দিয়েছে। তবে নির্বাচনের তপশিলকে স্বাগত জানিয়ে সারা দেশে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগ।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ঘিরে তৃণমুল আওয়ামী লীগে আলোচনা শুরু হয়েছে। দেশের উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে নির্বাচনের মনোনয়ন প্রশ্নে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা পুরনোতেই আস্থা রাখবেন? নাকি মনোনয়নে চমক থাকবে তারুণ্যে।

ঠাকুরগাঁওয়ের তিনটি আসনের মধ্যে ঠাকুরগাঁও-১ আসনে আওয়ামী লীগ থেকে টানা তিনবার ও চারবারের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, ঠাকুরগাঁও-২ আসনে টানা সাতবারের সংসদ সদস্য আলহাজ দবিরুল ইসলাম (বীর মুক্তিযোদ্ধা), ঠাকুরগাঁও-৩ আসনে তিনবারের জাতীয় পার্টি থেকে হাফিজ উদ্দিন আহমেদ নির্বাচিত হয়ে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। 

এবারে ঠাকুরগাঁওয়ের তিনটি আসনেই ডজনখানেক তরুণ আওয়ামী লীগের নেতা মাঠ চষে বেড়াচ্ছেন। জেলার প্রতিটি ওয়ার্ড, ইউনিয়ন ও পৌরসভার আওয়ামী লীগ ও তৃণমূল নেতাকর্মীদের সংগঠিত করতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন তরুণ প্রার্থীরা। করছেন উঠান বৈঠক।

ঠাকুরগাঁও-১ আসনে নেতৃত্বে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে প্রচারণা চালাচ্ছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নূর-উস সাদিক চৌধুরী। স্মার্ট ও আধুনিক ঠাকুরগাঁও বিনির্মাণে তিনি ২০১৩ সাল থেকে শুরু হওয়া ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ঐক্য পরিষদের প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করে যাচ্ছেন। ঠাকুরগাঁওবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঠাকুরগাঁওয়ে এক জনসভায় ঠাকুরগাঁওয়ে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন। ঠাকুরগাঁও জেলা ছাত্রলীগের সাবেক সংস্কৃতিবিষয়ক সম্পাদক ব্যারিস্টার নূর উস সাদিকের বাবা প্রয়াত অ্যাডভোকেট দুলাল চৌধুরী ঠাকুরগাঁও মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি দায়িত্ব পালন করেন।

ব্যারিস্টার নূর উস সাদিক চৌধুরী বলেন, ‘গত ১৫ বছরে আওয়ামী লীগ সরকারের আমলে দেশে পদ্মা সেতু, মেট্রোরেল, এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেল, রামপাল বিদ্যুৎকেন্দ্রের মতো বড় বড় প্রকল্প মেগা প্রকল্প বাস্তবায়ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকেও অনেক কিছু দিতে চান। কিন্তু আমরা আমাদের প্রয়োজন সংসদে উপস্থাপন করতে পারিনি। এর ফলে এ অঞ্চল অনেক পিছিয়ে। চিকিৎসাসেবার জন্য রংপুর মেডিক্যাল কলেজের ওপর নির্ভর করতে হয়। কৃষিনির্ভর এ অঞ্চলের কর্মস্থান বৃদ্ধি ও কৃষকদের ভাগ্য উন্নয়নে ঠাকুরগাঁও একটি কৃষিভিত্তিক ইপিজেড অতি জরুরি। কিন্তু এসব প্রধানমন্ত্রীর নজরে না আসায় বাস্তবায়ন হচ্ছে না।’

স্মার্ট বাংলাদেশ গঠনে মুক্তিযুদ্ধের চেতনায় শিক্ষিত মেধাবী নেতৃত্ব প্রয়োজন উল্লেখ করে ব্যারিস্টার নূর উস সাদিক চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতীয় উন্নয়নকে কাজে লাগিয়ে স্মার্ট ঠাকুরগাঁও গড়তে চাই। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা ধারাবাহিকভাবে ঠাকুরগাঁও-১ আসনের প্রতিটি ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে পৌঁছে দিয়েছি। আগামী নির্বাচনে নৌকা প্রতীক পেলে আমার বিশ্বাস জাতীয় সংসদের ৩ নম্বর আসনটি শেখ হাসিনাকে উপহার দিতে পারব বলে আশা করি।’

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –