• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৫ টাকার হাটে ব্যাগভর্তি বাজার

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২৩  

 
রোজিনা বেগম, বয়স ৫৫ বছর, শহরের খালপাড়ায় বাসা। মানুষের বাসায় কাজ করে সংসার চালায়। বর্তমানে জিনিস পত্রের যে দাম তাতে এক সঙ্গে এতোগুলো বাজার কখনো কিনতে পারেননি তিনি। 

তার কাছে ১০ টাকায় বাজার করতে পারায় কেমন লাগছে জানতে চাইলে মুখে একরাস হাসি নিয়ে বলেন, ‘১০ টাকায় এতলা বাজার দিবে মুই বুঝাই পাউ নাই। এলা এতলা বাজার মুই একলা মানুষ কেমনে নিয়ে যাম। এক সঙ্গে কোনোদিন এতলা বাজার করু নাই জীবনে। এমহরা যে ১০ টাকায় এতলা বাজার দিল আল্লাহ এমাহর ভালো করুক।’

এভাবেই ৫ টাকার হাট থেকে বাজার করে আরো অনেকে তাদের আনন্দ প্রকাশ করেছেন। ৫ টাকার হাটে ১০ টাকায় এতোগুলো পণ্য পাওয়া যায় এটা সাধারণ খেটে খাওয়া অসহায় মানুষগুলো বিশ্বাসই করতে পারছেন না। এতোগুলো বাজার পেয়ে যেন তাদের আজ ঈদের আনন্দ।

বুধবার সকালে ১১ টার ;তে ঠাকুরগাঁও শহরের পৌর কমিউনিটি সেন্টারে বিদ্যানন্দ ফাইন্ডেশনের আয়োজনে ৩ শ অসহায় দুস্থ মানুষকে ১০ টাকার বিনিময়ে বাজার করার ‍সুযোগ দেওয়া হয়। তাদের ১০ টাকার বাজারে ছিল ৫ টাকায় মুরগি, ৫ টাকায় মাছ, ১ টাকায় ১ কেজি চাল, ৪ টাকায় ১ লিটার সয়াবিন তেল, চিনি, ডাল, লবণ, নুডুলস, বিস্কুট, আলু, লাউসহ প্রায় ১৫-২০ টি আইটেম।

ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদের সভাপতিত্বে ৫ টাকার হাটের উদ্বোধন করেন প্রধান অতিথি ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভূঁইয়া। এ সময় ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা উপস্থিত থেকে সবার মাঝে বাজার বন্টন করেন। 

৫ টাকার হাট থেকে বাজার করতে আসা জমিরন বেওয়া বলেন, ‘১০ টাকায় এতলা বাজার দিছে। আইজ বেটি জামাইক মোবাইল করে আসিবা কহিম। জিনিস পত্রের দাম বেড়ে যাওয়ায় বেটি জামাইক ভালো মন্দ খাওয়াবা পারু না। আইজ ১০ টাকায় এত কিছু পাইছু, এলা বেটি জামাইক ডাকে দাওয়াত খাওয়াম মুই।’

ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ বলেন, করোনার সময় থেকে আমাদের এই ৫ টাকার হাট উদ্যোগটি শুরু হয়। আমাদের এখানে যে প্রতীকী দাম রাখা হয়েছে তা ১ টাকা থেকে শুরু করে ৫ টাকা পর্যন্ত। দরিদ্র মানুষ এখানে মোট ১০ টাকার বাজার করতে পারে। বর্তমানে সব জেলায় আমরা এই আয়োজন করে চলছি। বিত্তবানরা এগিয়ে আসলে এই আয়োজন আরো বাড়ানো হবে।

ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভূঁইয়া বলেন, এমন উদ্যোগ প্রশংসার দাবি রাখে। তাদের এই বাজারের কারণে আজকে অনেক অসহায় মানুষ বাজার করে উপকৃত হবে। আজকে তারা ভালো খাবার খেতে পারবে। তাদের এমন আয়োজনকে সাধুবাদ জানাই।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –