• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৫ টাকার হাটে ১০ টাকার বাজার, খুশি খেটে-খাওয়া মানুষ

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩  

 
মর্জিনা বেগম মানুষের বাসায় কাজ করে সংসার চালায়। বয়স ৬০। ঠাকুরগাঁও শহরের খালপাড়ায় বাসা তার। বর্তমানে জিনিস পত্রের দাম বাড়ায় একসঙ্গে অনেকগুলো বাজার কিনতে পারেন না তিনি।

১০ টাকায় বাজার করতে পেরে কেমন লাগছে? জানতে চাইলে মুখে একরাস হাসি নিয়ে তিনি বলেন, ১০ টাকায় এতলা বাজার দিবে মুই বুঝাই পাউ নাই। এলা এতলা বাজার মুই একলা মানুষ কেমনে নিয়ে যাম। একসাথে কোনদিন এতলা বাজার করু নাই জীবনে। এমহরা যে ১০ টাকায় এতলা বাজার দিল আল্লাহ এমাহর ভালো করুক।

এভাবেই বিদ্যানন্দের ৫ টাকার হাট থেকে বাজার করে আরো অনেকে তাদের আনন্দ প্রকাশ করেছেন। ৫ টাকার হাটে ১০ টাকায় এতগুলো পণ্য পাওয়া যায় এটা সাধারণ খেটে-খাওয়া অসহায় মানুষগুলো বিশ্বাসই করতে পারছেন না। এতগুলো বাজার পেয়ে যেন তাদের আজ ঈদের আনন্দ শুরু হয়ে গিয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে ১১ টায় ঠাকুরগাঁও শহরের পৌর কমিউনিটি সেন্টারে বিদ্যানন্দ ফাইন্ডেশনের আয়োজনে ৩ শ জন অসহায় দুস্থ মানুষকে ১০ টাকার বিনিময়ে বাজার করার ‍সুযোগ দেওয়া হয়। তাদের ১০ টাকার বাজারে ছিল, ৫ টাকায় মুরগী, ৫ টাকায় মাছ, ১ টাকায় ১ কেজি চাল, ৪ টাকায় ১ লিটার সয়াবিন তেল, চিনি, ডাল, লবন, নুডুলস, বিস্কুট, আলু, লাউসহ প্রায় ১৫/২০ টি আইটেম।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুখ আহমেদের সভাপতিত্বে ৫ টাকার হাটের উদ্বোধন করেন, প্রধান অতিথি ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভূঁইয়া। এসময় বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা উপস্থিত থেকে সকলের মাঝে বাজার বণ্টন করেন।

৫ টাকার হাট থেকে বাজার করতে পারা জমিরণ বেওয়া বলেন, ১০ টাকায় এতলা বাজার দিছে। আইজ বেটি জামাইক মোবাইল করে আসিবা কহিম। জিনিস পত্রের দাম বেড়ে যাওয়ায় বেটি জামাইক ভালো মন্দ খাওয়াবা পারু না। আইজ ১০ টাকায় এত কিছু পাইছু, এলা বেটি জামাইক ডাকে দাওয়াত খাওয়াম মুই।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুখ আহমেদ বলেন, করোনার সময় থেকে আমাদের এই ৫ টাকার হাট উদ্যোগটি শুরু হয়। আমাদের এখানে যে দাম রাখা হয়েছে তা ১ টাকা থেকে শুরু করে ৫ টাকা পর্যন্ত। দরিদ্র মানুষ এখানে মোট ১০ টাকার বাজার করতে পারে। বর্তমানে সব জেলায় আমরা এই আয়োজন করে চলছি। বিত্তবানরা এগিয়ে আসলে এই আয়োজন আরো বাড়ানো হবে।

ঠাকুরগাঁও অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভূঁইয়া বলেন, বর্তমান বাজারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে এমন উদ্যোগ প্রশংসার দাবি রাখে। তাদের এই বাজারের কারণে আজকে অনেক অসহায় মানুষ বাজার করে উপকৃত হবে। আজকে তারা ভালো মন্দ খাওয়া করতে পারবে। তারা এমন আয়োজনকে সাধুবাদ জানাই।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –