• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দেশি মাছ রক্ষায় চেয়ারম্যানের কারেন্ট জাল নিধন লড়াই

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২৩  

নিজ ইউনিয়‌নে দে‌শি প্রজা‌তির মাছ রক্ষায় কারেন্ট জাল নিধন মিশন শুরু ক‌রে‌ছেন ঠাকুরগাঁও সদর উপজেলার সেনুয়া ইউনিয়নের চেয়ারম্যান মতিউর রহমান। শুক্রবার (২৫ আগস্ট) সকালে গ্রাম পুলিশের সহায়তায় ৫০ হাজার টাকা মূল্যের প্রায় ৩০টি কারেন্ট জাল জব্দের মাধ্যমে এই অভিযান শুরু করেন তিনি।

এ বিষয়ে চেয়ারম্যান মতিউর রহমান বলেন, বেশ কিছুদিন ধরে কিছু দুষ্টু প্রকৃতির মানুষ ও স্থানীয় জেলেরা কারেন্ট জাল ব্যবহার করছে। বিষয়টি জানতে পেরে আমি গ্রাম পুলিশদের নির্দেশ দিলে তারা অভিযান চালিয়ে প্রায় ৩০টি কারেন্ট জাল জব্দ করে।

তিনি আরও বলেন, একেকটি মা মাছ থেকে অগণিত পোনা পাওয়া সম্ভব। এসব পোনা মাছকে বড় হওয়ার সুযোগ দিতে হবে। তাহলেই অনেকটা দেশি মাছের চাহিদা পূরণ হবে। কিন্তু কিছু অসাধু মাছ শিকারী বিভিন্ন চায়না ও নিষিদ্ধ জাল দিয়ে এমনভাবে মাছ শিকার করছে যে, ছোট-বড় সব ধরনের মাছ এই জালে আটকা পড়ে। এভাবে মাছ শিকার করলে আগামী দিনে আমরা দেশি মাছ পাব না।

চেয়ারম্যান মতিউর রহমান বলেন, শুধু একটি ইউনিয়নে এক দিনের অভিযানে যদি ৩০টি কারেন্ট জাল জব্দ হয় তাহলে জেলাজুড়ে কী পরিমাণ কারেন্ট জাল ব্যবহার হচ্ছে তা ভেবেই আমি শঙ্কিত। মৎস্যসম্পদ রক্ষার্থে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে এবং কারেন্ট জাল ব্যবহারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হব।

ঠাকুরগাঁও জেলা মৎস্য বিভাগের তথ্যমতে, জেলাজুড়ে প্রায় ১৬০টি ছোট-বড় জলাশয় ও ১৭টি নদী রয়েছে। মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে সম্ভাবনাময় জেলা হিসেবেই বিবেচিত হয় ঠাকুরগাঁও। তবে দিনের আলো বা গভীর রাতে নির্বিঘ্নেই অভয়ারণ্য থেকে মৎস্য শিকারে কারেন্ট জাল ব্যবহার করছে কিছু জেলে। এছাড়া বিভিন্ন বাজারে অবাধেই বিক্রি হচ্ছে এসব কারেন্ট জাল। এই মৎস্যসম্পদ বাঁচাতে গত কয়েক বছরে মৎস্য বিভাগের তেমন কোনো উদ্যোগ চোখে পড়েনি।

লোকবলের অভাবে মৎস্য বিভাগ তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারছে না বলে স্বীকার করে জেলা মৎস্য কর্মকর্তা মো. খালিদুজ্জামান বলেন, জেলায় আমাদের লোকবলের অনেক অভাব রয়েছে। এছাড়া অভয়ারণ্যে মাছ শিকার ও কারেন্ট জালের ব্যবহারের ক্ষেত্রে গভীর রাতের সময়কে বেছে নিচ্ছে অসৎ প্রকৃতির জেলেরা। তবে ইউপি চেয়ারম্যান মতিউর রহমানের নেওয়া এই উদ্যোগকে সাধুবাদ জানাই। স্থানীয় পর্যায়ে সহযোগিতা পেলে এসব অসৎ জেলেদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমাদেরও বেশ সুবিধা হবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –