• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ঠাকুরগাঁওয়ে খেজুরের গুড় উৎপাদেন ব্যস্ত গাছিরা

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২  

ঠাকুরগাঁওয়ে খেজুরের গুড় উৎপাদেন ব্যস্ত গাছিরা                      
উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে কার্তিকের শুরু থেকেই চলছে শীতের প্রকোপ। আর এই শীত আগমনের সাথে সাথে ঠাকুরগাঁওয়ের  খেজুরের গুড় তৈরিতে ব্যস্ত গাছিরা। শীতে বাড়িতে বাড়িতে পিঠা পুলি পায়েশসহ হরেকরকম খাবারের আয়োজন করতে হাট-বাজারগুলোতে ব্যাপক চাহিদা বেড়েছে সুস্বাদু খেজুরের গুড়ের।

কুয়াশায় ঢাকা ভোর। সূর্যোদয়ের সাথে সাথে গাছিরা ছুটেন খেজুরের রস সংগ্রহে। সারি সারি গাছে ঝুলিয়ে রাখা মাটির হাঁড়িতে সারা রাত ফোটা ফোটা করে জমা রস নামাতে থাকেন গাছিরা। এরপর জড়ো করেন রসের হাঁড়িগুলো।
রস সংগ্রহ শেষ হলে হাঁড়িগুলো নিয়ে ছোটেন চুলার কাছে। ছাকনিতে ঢেলে চুলার উপর বড় বড় টিনের পাত্রে জমিয়ে গুড় তৈরির পালা শুর হয়। খড়কুটোয় ঘণ্টা খানেকের জ্বালে রস ঘন হয়ে রূপ নিতে থাকে গুড়ে।

গরম ঘন রস নামিয়ে ছোট ছোট খাঁচে ঢেলে গুড়ের চাকা তৈরি করা হয়। ঠান্ডা হলেই শক্ত গুড়ে রূপ নেয়।
স্বচোখে সরাসরি এই গুড় উৎপাদন প্রক্রিয়া দেখতে আর গুড় ক্রয় করতে সেখানে ভিড় করছেন দর্শনার্থী, গ্রামবাসী  । 
 
গুড় উৎপাদনকারী ও বিক্রেতা বলেন, আমরা খেজুরের গুড় পরিষ্কার পরিছন্ন ভাবে তৈরি করছি। পরে বাজারে বিক্রি করি।
রাজশাহী জেলার গাছিরা,   ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুণ ইউনিয়নের বোচাপুকুর গ্রামে সুগার মিলের জমিতে থাকা ৬শত খেজুর গাছ চুক্তিতে লিজ নিয়ে এই গুড় তৈরি করছেন।    সংশ্লিষ্টরা জানান. এই    গাছগুলো গত বছর  টেন্ডারে বিক্রি হয়েছিল মাত্র  ৩৫ হাজার টাকায় তবে এ বছর সেই গাছ গুলো বিক্রী হয়েছে ১লাক্ষ্য ৭২ হাজার টাকায়।   

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও গাছের মূল্য বৃদ্ধির কারণে তাই এ বছর তারা প্রতি কেজি গুরে ৫০ টাকা মূল্য বৃদ্ধি করে  প্রতি কেজি গুড় বিক্রি করছে পায়কারি ২৩০ ও খুচরা ২৫০ টাকা কেজি দরে। এখানে  প্রতিদিন গড়ে ১২০ কেজি গুড় উৎপাদন করছেন তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচারক আব্দুল আজিজ জানায়, গাছ মালিকদের কৃষি বিভাগের পক্ষ থেকে সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে। কেউ যদি নতুন করে খেজুর বাগান গড়ে তুলতে চান তাদেরও সব ধরণের সহযোগীতা করা হবে। 

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –