• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

কবে আঘাত হানবে ঘূর্ণিঝড় ডানা?

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৪  

ধীরে ধীরে দানা বাঁধছে ঘূর্ণিঝড় ‘ডানা’। সাগরে ঘনীভূত হচ্ছে গভীর নিম্নচাপ। মঙ্গলবার (২২ অক্টোবর) সকালের রিপোর্ট অনুযায়ী, বর্তমানে নিম্নচাপ হিসেবে রয়েছে ডানা।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সাগরদ্বীপ উপকূল থেকে বর্তমানে সেই নিম্নচাপের দূরত্ব মাত্র ৭৭০ কিলোমিটার। আগামীকাল বুধবারই (২৩ অক্টোবর) জন্ম নেবে ঘূর্ণিঝড় ‘ডানা’। আর আগামী বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সেটি আঘাত হানতে পারে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে। ভারতের আবহাওয়া দপ্তর এমন তথ্যই সামনে এনেছে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) সোমবার তাদের পূর্বাভাসে জানিয়েছে, বঙ্গোপসাগরের ওপর সৃষ্ট নিম্নচাপটি বুধবার বা ২৩ অক্টোবরের মধ্যে গুরুতর ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং পরের দিন (বৃহস্পতিবার) ওড়িশা ও পশ্চিমবঙ্গ সংলগ্ন উপকূলে আছড়ে পড়তে পারে। আর ঘূর্ণিঝড় ডানার প্রভাবে আগামী শুক্রবার পর্যন্ত অন্তত তিন দিন ভারতের এই উভয় রাজ্যেই ভারী বৃষ্টি হতে পারে। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর বলছে, বুধবার থেকে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬০ কিলোমিটারে পৌঁছতে পারে এবং ধীরে ধীরে সেটি ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এরপর ২৪ অক্টোবর রাত থেকে পরদিন ২৫ অক্টোবর সকাল পর্যন্ত বাতাসের গতিবেগ পৌঁছাতে পারে ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত।

ভারতের এই আবহাওয়া সংস্থাটি উপকূলীয় এলাকার জেলেদের এই সপ্তাহে সমুদ্রে না যেতে সতর্ক করে দিয়েছে।  এছাড়া ২৪ অক্টোবরের জন্য ওড়িশার পুরী, খুরদা, গঞ্জাম এবং জগৎসিংহপুর জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ঘূর্ণিঝড় ডানার কারণে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পাশাপাশি হালকা বাতাসের বিষয়ে বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। সাগরে সুস্পষ্ট লঘুচাপ, বাড়বে দিনের তাপমাত্রা ওড়িশার রাজ্য সরকার আগামী ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ওড়িশার ১৪ টি সম্ভাব্য ক্ষতিগ্রস্ত জেলার সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে। হিন্দুস্তান টাইমস বলছে, রাজ্য সরকারের এই নির্দেশনার কারণে গঞ্জাম, পুরী, জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক, বালাসোর, ময়ূরভঞ্জ, কেওনঝার, ঢেঙ্কানল, জাজপুর, আঙ্গুল, খোরধা, নয়াগড় এবং কটক জেলার স্কুলগুলো বন্ধ থাকবে।

এছাড়া ২৩ অক্টোবর পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলোতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আইএমডি। রাজ্যটির পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –