• বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৪ ১৪৩১

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফিরে আসছে লঘুচাপ, যেদিন থেকে ফের অঝোরে ঝরবে বৃষ্টি

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৪  

মাত্র চার দিন হলো গভীর স্থল নিম্নচাপটি বৃষ্টি ঝরে দুর্বল হয়েছে। এর কয়েক দিন যেতে না যেতেই বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরির আশঙ্কা দেখা দিয়েছে। ফলে আগামী দুই দিন বিরতি দিয়ে দেশে আবার বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত সারা দেশে বৃষ্টি কমতে পারে। এ সময়ে উপকূলীয় কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ২১ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়ে বৃষ্টি বাড়িয়ে দিতে পারে। তারপর টানা দুই থেকে তিন দিন আবারও বৃষ্টি বাড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা সংবাদমাধ্যমকে বলেন, আগামী ২০ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে বৃষ্টি কম থাকতে পারে। তারপর বৃষ্টি বেড়ে যেতে পারে। বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরির মতো অবস্থা তৈরি হচ্ছে বলে মনে হচ্ছে। এটি লঘুচাপে পরিণত হবে কি না, তা আজ বুধবার বা আগামীকাল বৃহস্পতিবার মধ্যে নিশ্চিত হওয়া যাবে।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েক দিন রংপুর, সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা বিভাগে নদ-নদীর পানি ধারাবাহিকভাবে কমে আসতে পারে। অপর দিকে আগামী চার দিন রাজশাহীতে পদ্মা নদীর পানি বাড়তে পারে। তবে পানি বাড়লেও তা বিপৎসীমার নিচে থাকতে পারে। দেশের বিভিন্ন নদ-নদীর ১১৬টি পয়েন্টের মধ্যে ২৪টিতে পানি বাড়ছে ও বাকিগুলোতে কমছে।

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, বৃষ্টি কমে যাওয়ায় সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আজ বুধবার সারা দেশের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। আগামী দুই দিনের মধ্যে বৃষ্টি বেড়ে যাওয়ার পর তাপমাত্রা আবারও কমতে শুরু করবে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –