• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

সাগরে লঘুচাপ, দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৪  

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুও সক্রিয়। এর প্রভাবে দেশের ১১ অঞ্চলের উপর দিয়ে ঝড় বয়ে যেতে পারে। সাগর বন্দরগুলোতে ৩ নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সপ্তাহজুড়ে দেশের সব বিভাগে এ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার সকালে আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এবং তার কাছাকাছি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। সেইসঙ্গে মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

 এ অবস্থায় সপ্তাহজুড়ে দেশের সব বিভাগেই অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণের আশঙ্কা রয়েছে।

এদিকে কুড়িগ্রামের রাজারহাটে শুক্রবার (১৬ আগস্ট) দেশের সর্বোচ্চ ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। আজ দেশের সর্বনিম্ন ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রয়েছে রাঙ্গামাটিতে।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে আজ দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামীকাল রোববারও (১৮ আগস্ট) দিনের তাপমাত্রা কম থাকতে পারে। তবে ওইদিন রাত থেকে পরদিন সোমবার (১৯ আগস্ট) রাত পর্যন্ত তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

চট্টগ্রামের সন্দ্বীপে শনিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ সময় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানেও বৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –