• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

২৫ অক্টোবর টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স শুরু

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৪  

দক্ষিণ এশিয়ায় টেকসই উন্নয়ন বিষয়ক একটি আন্তর্জাতিক সেমিনার ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে বাংলাদেশসহ ১৫টি দেশের ৯০টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান থেকে ২৫০ জন অ্যাকাডেমিক ও স্কলার অংশগ্রহণ করবেন। তিনদিনব্যাপী এই সেমিনারটি আগামী ২৫ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত গুলশানের সিক্স সিজন্স হোটেলে অনুষ্ঠিত হবে। 

বুধবার (২৩ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গবেষণা ও প্রকাশনা সেলের পরিচালক ড. মো. শরিফুল আলম।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, দক্ষিণ এশিয়া বিশ্বের সবচেয়ে জনবহুল অঞ্চলগুলোর মধ্যে একটি। বিশ্বের ২৫ শতাংশ থেকে বেশি জনসংখ্যার আবাসন এই অঞ্চল। অন্যান্য ভূখণ্ডের তুলনায় দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হলেও এখানকার আনুমানিক উন্নয়ন বৃদ্ধির হার মাত্র ৬ শতাংশের নিচে। অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি সত্ত্বেও বেশ কিছু কাঠামোগত সমস্যা নিয়ে জর্জরিত থাকায় এই অঞ্চলের বৃদ্ধির হার কম বলে ধারণা করা হয়। এই সমস্যা সমাধানে বিশ্লেষণ এবং সংলাপ অত্যন্ত প্রয়োজন। পাবলিক সেক্টর ডেভেলপমেন্ট এজেন্সিগুলির পক্ষে এককভাবে এত বড় টেকসই উন্নয়ন এজেন্ডা পরিচালনা করা প্রায় অসম্ভব। 
আন্তর্জাতিক সম্প্রদায়ও টেকসই উন্নয়নের লক্ষ্যে একটি সামগ্রিক ব্যবস্থার উপর জোর দিয়েছে। শুধুমাত্র রাষ্ট্র-চালিত উন্নয়ন সংস্থাগুলির সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমেই এই উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব। এই সংক্রান্ত বিশ্লেষণ এবং সংলাপের লক্ষ্যে তিনদিন ব্যাপী ইন্টারন্যাশনাল কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তিনি বলেন, এই কনফারেন্সের প্রধান উদ্দেশ্য হল দক্ষিণ এশিয়ার বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করা। সেই সাথে এই অঞ্চলের অগ্রগতির জন্য টেকসই উন্নয়ন ও সামাজিক ন্যায়বিচারের এজেন্ডাকে এগিয়ে নিতে সহযোগিতা করা। অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি সামগ্রিক উন্নয়নে ন্যায্যতা নিশ্চিত করা এবং সামাজিক ন্যায়বিচারকে অগ্রাধিকার দেওয়া এবং সামগ্রিকভাবে জীবনযাত্রার মান উন্নত করার ধারণাকে অন্তর্ভুক্ত করবে এই কনফারেন্স।  আলোচনার মাধ্যমে টেকসই উন্নয়ন এবং অন্যান্য বিষয় সম্পর্কিত বর্তমান অবস্থার একটি সাধারণ চিত্র পাওয়া যাবে এই কনফারেন্সে যা অ্যাডভোকেসি এবং গবেষণা সংস্থাগুলি তাদের কাজের জন্য ব্যাকগ্রাউন্ড ইনফরমেশন হিসাবে ব্যবহার করতে পারবেন।

কনফারেন্সে বাংলাদেশসহ ১৫টি দেশের এবং ৯০টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান হতে ২৫০ জন অ্যাকাডেমিক ও স্কলার অংশগ্রহণ করবেন এবং সাসটেইনেবল ডেভেলপমেন্টসহ বিভিন্ন বিষয়ে মতামত তুলে ধরবেন। জাতীয় পর্যায়ের গবেষকদের পাশাপাশি ৪০ জন বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধি উপস্থিত থাকবেন এ কনফারেন্সে।

এই কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর নিয়াজ আহমেদ খান। ওয়েস্টার্ন সিডনী ইউনিভার্সিটির এমিরিটাস প্রফেসর আনিস চৌধুরী 'সাউথ এশিয়া ইন এশিয়ান সেঞ্চুরি : এসডিজিএস এন্ড বিওয়ান্ড' বিষয়ে কিনোট স্পিস উপস্থাপন করবেন। কনফারেন্সে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশনের চেয়ারপারসন প্রফেসর এসএমএ ফয়েজ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর পাবলিক এডমিনিস্ট্রেশনের প্রেসিডেন্ট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালাব্যামা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আখলাক হক, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক মিলি রহমান প্রমুখ।

– দৈনিক ঠাকুরগাঁও নিউজ ডেস্ক –