• বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৪ ১৪৩১

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

গীবত: মহাবিপদ....

গীবত: মহাবিপদ....

১৮:০০ ১১ নভেম্বর ২০১৮

বুবলির নতুন খবর!

বুবলির নতুন খবর!

১৭:৫২ ১১ নভেম্বর ২০১৮

নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর দোয়া নিলেন মাশরাফি

নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর দোয়া নিলেন মাশরাফি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দোয়া নিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। রোববার বেলা সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শেখ হাসিনার দোয়া নিতে যান মাশরাফি। এ সময় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে সালাম করেন বাংলাদেশ দলের এই অধিনায়ক। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদস্য নাজিম আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

১৬:৩৪ ১১ নভেম্বর ২০১৮

গোরস্থানের ইতিহাস..

গোরস্থানের ইতিহাস..

২০:৪৫ ১০ নভেম্বর ২০১৮

আজব যত রেস্তোরাঁ

আজব যত রেস্তোরাঁ

২০:১৬ ১০ নভেম্বর ২০১৮

ক্যালসিয়াম কেন খাবেন

ক্যালসিয়াম কেন খাবেন

ক্যালসিয়ামের অভাবে দাঁত ক্ষয়সহ হাড় ক্ষয় ইত্যাদি শারীরক সমস্যা হয়ে থাকে। গবেষণা থেকে জানা যায় যে, প্রতিদিন ৭০০ গ্রাম ক্যালসিয়াম খাওয়া উচিত। যেসব মায়েরা শিশুকে বুকের দুধ খাওয়ান তাদের বেলায় এটি আরো বেশি প্রয়োজন। আর ক্যালসিয়ামের পাশাপাশি ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে হবে। শরীরে ক্যালসিয়ামের মাত্রা বজায় রাখার নিয়মগুলো জেনে নিন-

ভিটামিন ডি শরীরের ক্যালসিয়াম শোষণ করে। আর ভিটামিন ডি এর সহজ উৎস হলো সকাল বেলার সূর্যের আলো। তাই সকাল বেলা সূর্যের আলোতে হাঁটলে বা গাঁয়ে সূর্যের আলো লাগলে শরীরে কখনো ক্যালসিয়ামের অভাব হবে না। পাশাপাশি ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন: পনির, ডিম বা মেটে আলু। এসব খাবার খেলেও শরিরে ক্যালসিয়ামের অভাব হবে না।

শীতকালে সবাই অনেক বেশি কফি খেয়ে থাকেন। আবার অনেকের সকাল সন্ধ্যা কফি ছাড়া চলে না। কিন্তু আপনার শরীরে যদি ক্যালসিয়ামের ঘাটতি থাকে তবে কফি বাদ দিতে হবে। কারণ কফিতে থাকে ক্যাফেইন যা হাড় ক্ষয় করে এমনকি শরীরে ক্যালসিয়ামের অভাবও বাড়িয়ে তোলে। তাই ক্যালসিয়ামের অভাব পূরণ করতে কফি বাদ দিতে হবে।

লবণ ছাড়া তো ভাতই খাওয়া যায়। তবে অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। তাই লবণও অতিরিক্ত পরিমাণে খাওয়া যাবে না। লবণ শরীরে ক্যালসিয়াম শোষণ করতে বাঁধা দেয়। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হয়ে থাকে। এছাড়াও ক্যালসিয়ামের অভাব পূরণ করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। দুগ্ধ জাতীয় যেকোনো খাবার ক্যালসিয়াম সমৃদ্ধ।

কমলা লেবুর রসসহ ব্রকলি ও সয়াবিনও খেতে পারেন ক্যালসিয়ামের ঘাটতি পূরণে। এছাড়াও সবুজ শাক-সবজি, বাদাম, টফু ও কমলাতেও প্রচুর ক্যালসিয়াম রয়েছে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় একটি করে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে। কোনোভাবেই শরীরে ক্যালসিয়ামের অভাব যাতে দেখা না দেয় সেদিকে সতর্ক থাকতে হবে। কারণ ক্যালসিয়ামের অভাবে হাড় ক্ষয়, গিটে ব্যাথা ও দাঁত ক্ষয় হতে থাকে।

১৮:১৮ ১০ নভেম্বর ২০১৮